পেরুতে ৩ হাজার বছরের পুরনো মমি আবিষ্কার

প্রকাশ | ২৪ জুন ২০২৩, ০৮:৪৫

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

প্রত্নতাত্ত্বিকরা পেরুর রাজধানী লিমা প্রদেশের রিমাক জেলায় খননের সময় একটি পাথরের সমাধির ভেতরে একটি সুসংরক্ষিত পুরুষ মমি আবিষ্কার করেছেন।

মমিটি স্থানীয়ভাবে উৎপাদিত তুলা দিয়ে তৈরি একটি দাফনের বান্ডিলে মোড়ানো ছিল এবং এর সঙ্গে বিভিন্ন জিনিস যেমন নেকলেস, ভুট্টা এবং বীজ ছিল। এই নিদর্শনগুলি তিন হাজার বছরেরও বেশি পুরানো বলে অনুমান করা হচ্ছে।

শনিবার এক প্রতিবেদনে এই তথ্য দিয়েছে তুরস্কের আনাদোলু নিউজ এজেন্সি।

খবরে বলা হয়, সান মার্কোসের ন্যাশনাল ইউনিভার্সিটির সহযোগিতায় রিম্যাক জেলা পৌরসভা কর্তৃপক্ষ "হুয়াকা লা ফ্লোরিডা" নামক প্রত্নতাত্ত্বিক সাইটটিতে পুনরুদ্ধার এবং সংরক্ষণের কাজ চলাকালীন এই আবিষ্কার করা হয়।

প্রত্নতাত্ত্বিকরা পেরুর সংস্কৃতি মন্ত্রকের কাছ থেকে তাদের খনন কাজ চালিয়ে যাওয়ার এবং ঐতিহাসিক স্থানটিকে আরও অন্বেষণ করার অনুমতি পেয়েছেন, যা বিশ্ব সাংস্কৃতিক ঐতিহ্য হিসাবে স্বীকৃত।

পেরুর রাজধানী লিমা দেশের শুষ্ক প্রশান্ত মহাসাগরীয় উপকূলে অবস্থিত।

আর রিমাক জেলাটি সরাসরি লিমা প্রদেশের কেন্দ্রস্থলের উত্তরে অবস্থিত। এটি রিম্যাক নদীর ওপর ছয়টি সেতু দ্বারা সংযুক্ত।

এর আগে চলতি বছরের ফেব্রুয়ারিতে রাজধানী লিমার পূর্বাঞ্চলের প্রাক-ইনকা সভ্যতার নিদর্শন কাজামারকুইলা ভবন থেকে ৮০০ থেকে ১২০০ বছরের পুরনো মমি আবিষ্কার করেন প্রত্নতত্ত্ববিদরা। মমিগুলোর মধ্যে ছিল আটটি শিশু ও বারোটি প্রাপ্তবয়স্ক মানুষের মমি।

মৃতদেহের কিছু মমি করা ছিল এবং অন্যগুলো কঙ্কাল। আর এসব প্রাচীন প্রাক-হিস্পানিক সংস্কৃতির অংশ হিসাবে বিভিন্ন স্তরে কাপড়ে মোড়ানো ছিল। সম্ভবত মূল মমির উদ্দেশ্যে বাকিগুলো উৎসর্গ করা হয়েছিল।

ঢাকাটাইমস/২৪জুন/ইএস