২৭ বছর পালিয়ে থাকার পর যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত আসামি শাহজাহান গ্রেপ্তার

প্রকাশ | ২৮ জুন ২০২৩, ২১:৫১ | আপডেট: ২৮ জুন ২০২৩, ২২:০০

ময়মনসিংহ ব্যুরো, ঢাকাটাইমস

ময়মনসিংহের ভালুকায় ১৯৯৫ সালে জমি সংক্রান্ত বিরোধের জের ধরে কালু ফকিরকে (৫০) হত্যার ঘটনায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি শাহজাহান ফকিরকে (৬৫) ২৭ বছর পর আটক করেছে র‌্যাব। আটক শাহজাহান ফকির ভালুকা উপজেলার বিরুনীয়া ইউনিয়নের চান্দরাটি এলাকার মৃত ফালু ফকিরের ছেলে। নিহত কালু ফকিরও একই এলাকার বাসিন্দা। বুধবার ভোর ৬টার দিকে জেলার গফরগাঁও থানাধীন কুর্শাপুর এলাকা থেকে তাকে
আটক করে র‌্যাব।

ময়মনসিংহ র‌্যাব-১৪ সদর দপ্তরের সিনিয়র সহকারী পরিচালক মো. আনোয়ার হোসেন বলেন, কালু ফকিরের সঙ্গে তার প্রতিবেশি শাহজাহান ফকিরসহ আরও ৮ জনের জমি সংক্রান্ত বিরোধ ছিল। ১৯৯৫ সালের ১৮ জুলাই সকাল ৯টার দিকে কালু ফকির স্থানীয় চান্দরাটি বাজার থেকে বাড়ি ফিরছিলেন। এসময় পথে একটি কলাবাগানের পাশে ওঁৎ পেতে থাকা শাহজাহান ফকির, আনিস ও আলমসহ অন্যরা কালু ফকিরকে একা পেয়ে তার পথরোধ করে এবং তাকে মারধর করে একপর্যায়ে মাছ ধরার কোচ দিয়ে পেটে আঘাত করে। এতে ঘটনাস্থলেই মারা যান কালু ফকির।

এ ঘটনায় নিহতের স্ত্রী রোকেয়া খাতুন বাদী হয়ে শাহজাহান ফকিরসহ আরও আটজনের বিরুদ্ধে থানায় মামলা করেন। মামলা হওয়ার পরই শাহজাহান ফকির পালিয়ে যান।

গ্রেপ্তার এড়াতে দেশের বিভিন্ন স্থানে আত্মগোপনে থাকেন তিনি। এদিকে তার অনুপস্থিতিতে গত ১৩ জুন শাহজাহান ফকির, আনিস ও আলমকে ময়মনসিংহের অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক যাবজ্জীবন কারাদণ্ড দেন। তবে অন্য ছয় আসামিকে খালাস দেয়া হয়।

র‌্যাবের সহকারী পরিচালক মো. আনোয়ার হোসেন আরও বলেন, গোপন সংবাদের ভিত্তিতে সকালে শাহজাহান ফকিরকে আটক করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে হত্যার সঙ্গে জড়িত থাকার কথা তিনি স্বীকার করেছেন। তাকে সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে।

(ঢাকাটাইমস/২৮জুন/এআর)