পাড়া-মহল্লায় চলছে পশু কোরবানি

প্রকাশ | ২৯ জুন ২০২৩, ০৯:২২

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

ঈদুল আজহার নামাজের পর মহান আল্লাহর অপার অনুগ্রহ লাভের আশায় রাজধানীজুড়ে শুরু হয়েছে পশু কোরবানি। সকাল ৭টায় ঈদের প্রথম জামাতের পর পরই শুরু হয় কোরবানি। সামর্থ্য অনুয়ায়ী পশু কোরবানি দিচ্ছেন ধর্মপ্রাণ মুসলমানরা। তবে মুষলধারে বৃষ্টির কারণে পশু কাটার কাজ ব্যহত হচ্ছে। সারারাত গুড়িগুড়ি বৃষ্টি হলেও ভোর থেকে বৃষ্টি বাড়তে থাকে। পরে তা মুষলধারে শুরু হয়।

বৃহস্পতিবার সকালে রাজধানীর মোহাম্মদপুর, আদাবর, ফার্মগেট, ইস্কাটন ঘুরে দেখা গেছে, বাসা বাড়ির সামনে কোরবানির পশু গরু-ছাগল জবাই করা হয়েছে। কসাইরা সেসব কেটে প্রস্তুত করছেন। তবে বৃষ্টির কারণে এ স্বাভাবিক কাজ ব্যহত হচ্ছে।

ঢাকা উদ্যানে পশু কোরবানি দিচ্ছেন মনির হোসেন। ঢাকা টাইমসকে তিনি বলেন, সকাল সাতটায় ঈদের জামাত শেষ করে গরু কোরবানি দিয়েছি। কিন্তু হঠাৎ মুষলধারে বৃষ্টি শুরু হয়। রাস্তার ওপর জবাই করে গরুর চামড়া ছাড়ানোর সময় সমস্যায় পড়তে হয়েছে। পড়ে কোনোভাবে চামড়া ছাড়িয়ে বাসার গ্যারেজে নেয়া হয়েছে। মনিরের মতো একই সমস্যা পড়তে হচ্ছে অধিকাংশ মানুষকে।

কেউ কেউ ঈদের দ্বিতীয় ও তৃতীয় দিন পশু কোরবানি দেবেন বলে জানিয়েছেন। কসাই না পাওয়ায় প্রথম দিন পশু কোরবানি করছেন না এদের বেশিরভাগ।

এদিকে ঢাকার দুই সিটি করপোরেশনের পক্ষ থেকে দ্রুত পশুর বর্জ্য অপসারণে প্রস্তুত করা হয়েছে লোকবল। বিভিন্ন মোড়ে মোড়ে ছোট্ট ছোট্ট ভ্যান, কোদালসহ বিভিন্ন সরঞ্জাম নিয়ে তাদের দাঁড়িয়ে থাকতে দেখা গেছে।

আজ বৃহস্পতিবার দেশজুড়ে পালিত হচ্ছে মুসলিম সম্প্রদায়ের দ্বিতীয় বৃহত্তর উৎসব ঈদুল আজহা। ঈদ উপলক্ষে গত মঙ্গলবার থেকে সরকারি ছুটি ঘোষণা করা হয়।

ঢাকাটাইমস/২৯জুন/এসএস/ইএস