ঐতিহাসিক চন্দ্রাভিযান শুরু করতে যাচ্ছে ভারত

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ১৪ জুলাই ২০২৩, ০৯:২১ | প্রকাশিত : ১৪ জুলাই ২০২৩, ০৯:১৭
ভারতের দক্ষিণ-পূর্ব উপকূলে অবস্থিত দ্বীপ শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে শুক্রবার বিকালে চন্দ্রযান-৩ উড্ডয়নের কথা রয়েছে

তৃতীয় চন্দ্র অভিযান শুরু করতে যাচ্ছে ভারত। যার লক্ষ্য দক্ষিণ মেরুর কাছে প্রথম অবতরণ করা। অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে শুক্রবার স্থানীয় সময় বেলা ২টা ৩৫ মিনিটে একটি অরবিটার, ল্যান্ডার এবং একটি রোভারসহ চন্দ্রযান-৩ ওড়ার কথা রয়েছে। খবর বিবিসির।

মহাকাশ কর্মকর্তারা জানিয়েছেন, ২৩-২৪ আগস্ট ল্যান্ডারটি চাঁদে পৌঁছানোর কথা। সফল হলে মার্কিন যুক্তরাষ্ট্র, সাবেক সোভিয়েত ইউনিয়ন এবং চীনের পরে ভারত হবে চাঁদে সফট ল্যান্ডিং করা চতুর্থ দেশ।

ভারতের চন্দ্র অন্বেষণের তৃতীয় কর্মসূচি চন্দ্রযান-৩ তার আগের চাঁদ মিশনের সাফল্যের ওপর ভিত্তি করে তৈরি হবে বলে আশা করা হচ্ছে।

২০০৮ সালে দেশের প্রথম চন্দ্রাভিযানের ১৩ বছর পর এ অভিযান শুরু হচ্ছে, যা চন্দ্রপৃষ্ঠে জলের জন্য প্রথম এবং সবচেয়ে বিস্তারিত অনুসন্ধান চালিয়েছিল এবং দিনে চাঁদের বায়ুমণ্ডল রয়েছে বলে জানিয়েছিলেন চন্দ্রযান-১-এর প্রকল্প পরিচালক মাইলসোয়ামি আন্নাদুরাই।

চন্দ্রযান-২, যেটিতে একটি অরবিটার, একটি ল্যান্ডার এবং একটি রোভার রয়েছে, ২০১৯ সালের জুলাই মাসে সালে চালু করা হয়েছিল। সেটি আংশিকভাবে সফল হয়েছিল। এর অরবিটার এখনো চাঁদকে প্রদক্ষিণ এবং অধ্যয়ন করছে। কিন্তু ল্যান্ডার-রোভারটি নরম অবতরণ করতে ব্যর্থ হয় এবং টাচডাউনের সময় বিধ্বস্ত হয়। আন্নাদুরাই ব্যাখ্যা করেছিলেন, এটি ব্রেকিং সিস্টেমে শেষ মুহূর্তের ত্রুটি।

ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ইসরো) প্রধান শ্রীধরা পানিকার সোমনাথ বলেছেন যে তারা শেষ বিপর্যয়ের ডেটা সাবধানতার সঙ্গে অধ্যয়ন করেছেন এবং ত্রুটিগুলো ঠিক করার জন্য সিমুলেশন অনুশীলন করেছেন।

(ঢাকাটাইমস/১৪জুলাই/এফএ)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :