দক্ষিণ কোরিয়ায় বন্যা, ভূমিধসে ২২ জন নিহত

প্রকাশ | ১৫ জুলাই ২০২৩, ১৫:৫৪

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

দক্ষিণ কোরিয়ায় ভারী বর্ষণের ফলে সৃষ্ট বন্যায় ২২ জন নিহত হয়েছে। এছাড়াও এখন পর্যন্ত আরও ১৪ নিখোঁজ। মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, প্রবল বৃষ্টির তৃতীয় দিনে ভূমিধস এবং একটি বাঁধ উপচে পড়ায় শনিবার পর্যন্ত দেশটিতে হাজার হাজার লোককে সরিয়ে নেওয়া হয়েছে।

মন্ত্রণালয় জানায়, নিখোঁজ তিনজনের মধ্যে দু’জন উত্তর গেয়ংসাং প্রদেশে একটি নদী উপচে পড়ায় ভেসে গেছেন।

স্বরাষ্ট্র ও নিরাপত্তা মন্ত্রলায়ের মতে, শনিবার সকালে দেশটির উত্তর চুংচেং প্রদেশে বাঁধের ওপর দিয়ে পানি উঠে যাওয়ায় দেশব্যাপী ৪,৭৬৩ জনকে সরিয়ে নেওয়া হয়েছে।

প্রাদেশিক কর্তৃপক্ষের মতে, স্থানীয় সরকারদের সরিয়ে নেওয়ার আদেশ দেওয়ার পর বিভিন্ন সময়ে ৭ হাজারের বেশি লোককে নিরাপদে নেওয়া হয়েছে।

কোরিয়ার আবহাওয়া প্রশাসন পূর্বাভাসে বলেছে, রবিবার কোরীয় উপদ্বীপে আরও ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে যার কারণে এই সংখ্যা বাড়তে পারে।

কোরিয়া রেলরোড কর্পোরেশন বলেছে, এটি সমস্ত ধীরগতির ট্রেন এবং কিছু বুলেট ট্রেন চলাচল সীমিত করা হয়েছে। অন্য বুলেট ট্রেনগুলি ধীরগতির কাজের কারণে বিলম্বিত হতে পারে, কারণ ভূমিধস, বন্যা এবং পাথর পড়ার কারণে নিরাপত্তার ঝুঁকি তৈরি হয়েছে।

শুক্রবার উত্তর চুংচেং প্রদেশে ভূমিধসের ঘটনায় লাইনের ওপর মাটি এবং বালি এসে পড়ে। এর ফলে একটি ধীরগতির ট্রেন লাইনচ্যুত হয়। ঘটনায় প্রকৌশলী আহত হলেও অন্যকোনা যাত্রী ছিলেন না বলে নিশ্চিত করেছে পরিবহন মন্ত্রণালয়।

শনিবার সরকারি সংস্থাগুলির সঙ্গে একটি বৈঠকে প্রধানমন্ত্রী হান ডাক-সু সামরিক বাহিনীকে সক্রিয়ভাবে উদ্ধার কার্যক্রমে যোগদানের জন্য, সরঞ্জাম এবং জনবল সংগ্রহের জন্য সরকারি কর্মকর্তাদের সঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন।

(ঢাকাটাইমস/১৫জুলাই/এসএটি)