তিন ফিফটিতে প্রথম দিন ভারতের

প্রকাশ | ২১ জুলাই ২০২৩, ১৫:১১

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস

বিরাট কোহলি, রোহিত শর্মা ও যশ্বসী জয়সওয়ালের হাফ-সেঞ্চুরিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় ও শেষ টেস্টের প্রথম দিন নিজেদের করে নিয়েছে সফররত ভারত। দুদল মধ্যকার শততম টেস্টের প্রথম দিন শেষে ৮৪ ওভারে ৪ উইকেটে ২৮৮ রান করেছে টিম ইন্ডিয়া।

পোর্ট অব স্পেনে টস জিতে প্রথমে ভারতকে ব্যাটিংয়ে পাঠায় ওয়েস্ট ইন্ডিজ। ব্যাট হাতে ভারতকে দারুণ সূচনা এনে দেন দুই ওপেনার জয়সওয়াল ও রোহিত। জোড়া হাফ-সেঞ্চুরিতে ১৯৪ বলে ১৩৯ রান তোলে এ জুটি। ৯টি চার ও ১টি ছক্কায় ৭৪ বলে ৫৭ রান করা জয়সওয়ালকে শিকার করেন হোল্ডার।

জয়সওয়ালের আউটের পর দ্রুত বিদায় নেন শুভমান গিল, রোহিত ও আজিঙ্কা রাহানে। তিন নম্বরে নেমে ২টি চারে ভালো শুরু করলেও পেসার কেমার রোচের শিকার হয়ে ১০ রানে থেমে যান শুভমান গিল। রোহিতকে ৮০ রানে বোল্ড করেন স্পিনার জোমেল ওয়ারিকান। পেসার শ্যানন গাব্রিয়ালের বলে বোল্ড হয়ে ৮ রানে থামেন পাঁচ নম্বরে নামা রাহানে।

১৩৯ থেকে ১৮২ রানের মধ্যে প্রথম ৪ উইকেট হারিয়ে চাপে পড়ে ভারত। পঞ্চম উইকেটে ওয়েস্ট ইন্ডিজ বোলারদের সামনে প্রতিরোধ গড়ে তুলেন কোহলি ও রবীন্দ্র জাদেজা। বড় জুটির গড়ার লক্ষ্যে সাবধানে খেলতে থাকেন তারা। তাতে সফলও হন কোহলি ও জাদেজা। দিন শেষে ২০১ বলে ১০৬ রান যোগ করে অবিচ্ছিন্ন থেকে যান কোহলি ও জাদেজা।

টেস্ট ক্যারিয়ারের ৩০তম হাফ-সেঞ্চুরি তুলে ৮টি চারে ৮৭ রানে অপরাজিত আছেন কোহলি। এই ইনিংস খেলার পথে আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ রানে দক্ষিণ আফ্রিকার জক ক্যালিসকে টপকে পঞ্চমস্থানে উঠেছেন কোহলি। ৫শ ম্যাচে ২৫,৫৪৮ এখন কোহলির। ৫১৯ ম্যাচে ২৫,৫৩৪ রান করেছেন ক্যালিস।

৪টি চারে ৮৪ বলে ৩৬ রানে অপরাজিত আছেন জাদেজা। ওয়েস্ট ইন্ডিজের রোচ-গাব্রিয়েল-ওয়ারিকান ও হোল্ডার ১টি করে উইকেট নেন।

(ঢাকাটাইমস/২১জুলাই/এমএম)