ওয়েস্ট ইন্ডিজের দরকার ২৮৯ রান, ভারতের ৮ উইকেট

প্রকাশ | ২৪ জুলাই ২০২৩, ১৫:২৩ | আপডেট: ২৪ জুলাই ২০২৩, ১৫:৩২

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস

পোর্ট অব স্পেন টেস্ট জিততে ম্যাচের পঞ্চম ও শেষ দিন ওয়েস্ট ইন্ডিজের দরকার ২৮৯ রান, ভারতের প্রয়োজন ৮ উইকেট। ভারতের ছুঁড়ে দেয়া ৩৬৫ রানের টার্গেটে চতুর্থ দিন শেষে ২ উইকেটে ৭৬ রান করেছে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ।

সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের তৃতীয় দিন শেষে ৫ উইকেটে ২২৯ রান করেছিলো ওয়েস্ট ইন্ডিজ। ৫ উইকেট হাতে নিয়ে ২০৯ রানে পিছিয়ে ছিলো তারা। অ্যালিক আথানাজে ৩৭ ও জেসন হোল্ডার ১১ রানে অপরাজিত ছিলেন।

চতুর্থ দিনের চতুর্থ বলেই আথানাজকে ৩৭ রানে শিকার করেন পেসার মুকেশ কুমার। এরপর ওয়েস্ট ইন্ডিজের লেজ গুটিয়ে দেন আরেক পেসার মোহাম্মদ সিরাজ। শেষ চার উইকেটের সবকটি নেন সিরাজ। চতুর্থ দিন মাত্র ৪৬ বল খেলে ২৬ রানে শেষ ৫ উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ। ২৫৫ রানে গুটিয়ে যায় ক্যারিবীয়রা। দলের পক্ষে সর্বোচ্চ ৭৫ রান করেন অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েট।

১৮৩ রানে এগিয়ে থেকে মারমুখী মেজাজে দ্বিতীয় ইনিংস শুরু করেন ভারতের দুই ওপেনার যশস্বী জয়সওয়াল ও অধিনায়ক রোহিত শর্মা। ৭১ বলে ৯৮ রানের জুটি গড়েন তারা। শেষ পর্যন্ত ৫টি চার ও ৩টি ছক্কায় ৪৪ বলে ৫৭ রানে ফিরেন ভারত অধিনায়ক। রোহিতের মতো দ্রুত রান তুলতে থাকা জয়সওয়াল থামেন ৩৮ রানে।

১০২ রানের মধ্যে ভারতের দুই ওপেনারের বিদায়ের পর তৃতীয় উইকেটে শুভমান গিলের সঙ্গে জুটি বাঁধেন উইকেটরক্ষক ইশান কিশান। ৬৮ বলে ৭৯ রানের অবিচ্ছিন্ন জুটি গড়েন তারা। ৩৩ বলে টেস্ট ক্যারিয়ারের প্রথম হাফ-সেঞ্চুরির স্বাদ নেন কিশান। তার হাফ-সেঞ্চুরির ১ বল পর ২ উইকেটে ১৮১ রানে ইনিংস ঘোষণা করে ভারত।

৫২ রানে অপরাজিত থাকেন কিশান। ৩৭ বলে ২৯ রানে অপরাজিত থাকেন গিল। ওয়েস্ট ইন্ডিজের শ্যানন গাব্রিয়েল ও জোমেল ওয়ারিকান ১টি করে উইকেট নেন।

৩৬৫ রানের টার্গেটে দিন শেষে ৩২ ওভার ব্যাট করে ২ উইকেট হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। অধিনায়ক ব্র্যাথওয়েটকে ২৮ ও ক্রিক ম্যাকেঞ্জিকে খালি হাতে বিদায় করেন ভারতের স্পিনার রবীচন্দ্রন অশ্বিন। ত্যাজনারায়ন চন্দরপল ২৪ ও জার্মেই ব্ল্যাকউড ২০ রানে অপরাজিত আছেন। অশ্বিন ৩৩ রানে ২ উইকেট নেন।

(ঢাকাটাইমস/২৪জুলাই/এমএম)