৭০ পেরোলেন কিংবদন্তি চিত্রনায়িকা ববিতা

প্রকাশ | ৩০ জুলাই ২০২৩, ১০:৪৮

বিনোদন প্রতিবেদক, ঢাকাটাইমস

বাংলাদেশি চলচ্চিত্রের অন্যতম সেরা অভিনেত্রী ফরিদা আক্তার ববিতা। যার শোকেজে সাজানো রয়েছে আট আটটি ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার’। এছাড়া আছে ‘মেরিল-প্রথম আলো পুরস্কার’ ও ‘বাচসাস পুরস্কার’সহ অসংখ্য নামিদামি সম্মাননা। দীর্ঘ অভিনয় জীবনে তিনি দর্শকদের উপহার দিয়েছেন বহু সুপারহিট সিনেমা। কিছু সিনেমা তিনি প্রযোজনাও করেছেন।

কিংবদন্তি সেই অভিনেত্রীর জন্মদিন রবিবার। ১৯৫৩ সালের ৩০ জুলাই বাগেরহাটে জন্মগ্রহণ করেন ববিতা। যদিও তাদের পৈতৃক নিবাস যশোরে। তার বাবা নিজামুদ্দীন আতাউর একজন সরকারি কর্মকর্তা ছিলেন এবং মা জাহান আরা বেগম ছিলেন একজন চিকিৎসক। বাবার চাকরি সূত্রে তারা তখন বাগেরহাটে থাকতেন। অভিনেত্রী সুচন্দা ও চম্পা হচ্ছেন ববিতার আপন বোন।

রবিবার ৭০ পেরিয়ে ৭১ বছরে পা দিলেন ববিতা। গত বছরের জন্মদিনটা কানাডায় একমাত্র ছেলে অনিকের সঙ্গে কাটিয়েছিলেন তিনি। সঙ্গে করে ছেলের জন্য নিয়ে গিয়েছিলেন নিজ হাতে বানানো আমের আচার। সেবার জন্মদিনের পরিকল্পনা সম্পর্কে ববিতা জানিয়েছেন, ‘মা-ছেলে একসঙ্গে মজার সব রান্না করব। রান্না করতে মন না চাইলে বাইরে গিয়ে কোথাও খাবো। রাতে কেক কাটব।’

তবে জানা গেছে, এবারের জন্মদিনটা দেশে দুই বোনের সঙ্গেই কাটাবেন ববিতা। জনপ্রিয় চিত্রনায়ক রিয়াজ হলেন ববিতার চাচাতো বোন। ববিতার মাধ্যমেই তিনি চলচ্চিত্রে এসেছিলেন। অভিনেত্রীর জন্মদিনে স্ত্রীকে তিনা এবং সন্তানদের নিয়ে তার বাসায় হাজির হন রিয়াজ। রবিবারও তার ব্যতিক্রম হবে না বলে জানা গেছে।

২০২১ সালের জন্মদিনে ববিতার ফিল্মি ক্যারিয়ারের পাশাপাশি তিনি খোলাখুলি কথা বলেছিলেন ব্যক্তিজীবন নিয়েও। জানিয়েছিলেন চিত্রনায়ক জাফর ইকবালকে তিনি পছন্দ করতেন।  

ববিতার কথায়, ‘জাফর ইকবালকে আমি ভীষণ পছন্দ করতাম। খুবই স্মার্ট, গুড লুকিং ছিল সে। আমি তাকে ভালোবাসতাম, সেও আমাকে ভালোবাসত। শুটিংয়ের অবসরে অথবা নানা আড্ডায় আমাকে সে গান শেখাত। আমরা দুজন গিটার বাজিয়ে ইংরেজি গানের চর্চা করতাম।’

বাংলা চলচ্চিত্রের অন্যতম সেরা জুটি ছিলেন ববিতা ও জাফর ইকবাল। সত্তর-আশির দশকে তুমুল জনপ্রিয় ছিলেন তারা। একসঙ্গে বেশ কিছু ব্যবসাসফল সিনেমা উপহার দিয়েছেন। সে সব ছাপিয়ে ইন্ডাস্ট্রিতে বেশি চর্চা হতো জাফর-ববিতার পর্দার বাইরের রসায়ন নিয়ে। তাদের প্রেমের সম্পর্কের গুঞ্জন তখন থেকেই।

(ঢাকাটাইমস/৩০জুলাই/এজে)