আদালতের নির্দেশনা অমান্য করে সালাউদ্দিনকে গ্রেপ্তার করা হয়েছে, দাবি আইনজীবীদের

প্রকাশ | ০৩ আগস্ট ২০২৩, ২১:৪৩

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

বিনা অনুমতিতে সমাবেশ, পুলিশের ওপর হামলা, গাড়ি ভাঙচুরের ঘটনায় দায়েরকৃত মামলায় বিএনপির বাণিজ্য বিষয়ক সম্পাদক সালাউদ্দিন আহমেদকে গ্রেপ্তার কিংবা হয়রানি না করতে উচ্চ আদালত মৌখিক নির্দেশনা দিয়েছেন বলে দাবি করেছেন তার আইনজীবীরা।

বৃহস্পতিবার সন্ধ্যায় বিএনপি নেতা সালাউদ্দিনকে গ্রেপ্তার কিংবা হয়রানি না করতে মৌখিক নির্দেশনার বিষয়টি ডিএমপি কমিশনারকে অবহিত করতে আসেন তার আইনজীবীরা।

প্রায় এক ঘণ্টা অবস্থান শেষে রাত আটটার দিকে ডিএমপি সদরদপ্তর ত্যাগ করেন সুপ্রিম কোর্টে সালাউদ্দিনের আইনজীবীরা। এ সময় আইনজীবী মো. জহিরুল ইসলাম সুমন সাংবাদিকদের বলেন, যাত্রাবাড়ী-৫ আসনের বিএনপির নির্বাচিত সাবেক সংসদ সদস্য সালাউদ্দিন আহমেদকে ডিবি কার্যালয়ে আনা হয়েছে।

তার বিরুদ্ধে যে চারটি মামলা ছিল সেই মামলায় সিনিয়র আইনজীবী  মোহাম্মদ আলী ও কায়সার কামালের নেতৃত্বে আইনজীবীরা উচ্চ আদালতে তার জামিন আবেদন করেন। এ সময় আসামিরা আদালতে উপস্থিত আছেন কিনা শনাক্ত করেন আদালত। পরে এ বিষয়ে আদেশের দিন রবিবার (৬ আগস্ট) ধার্য করা হয়।

আইনজীবী সুমন আরও বলেন, এই সময়ে আদালত মৌখিকভাবে নির্দেশনা দেন কোর্টে 'আইনজীবী সার্টিফিকেট' জমা দিতে বলেন। যাতে আসামিদের গ্রেপ্তার কিংবা হয়রানি না করা হয় সেই নির্দেশনা জমা দিতে বলা হয়। কিন্তু আইনজীবী সার্টিফিকেট দেখানোর পরেও তাকে ডিবি কার্যালয়ে আনা হয়।

ডিএমপি কমিশনারের কার্যালয়ে আসার বিষয় তিনি বলেন, আমরা 'আইনজীবী সার্টিফিকেট' দেখানোর জন্য কমিশনারের সঙ্গে দেখা করতে এসেছি। পাশাপাশি আদালতের মৌখিক নির্দেশনার বিষয়টি জানানো হয়েছে। আমাদের আবেদন ডিএমপি কমিশনার কার্যালয়ে রিসিভ করা হয় এবং আমাদের এক ঘণ্টা বসিয়ে রেখে কোনো সিদ্ধান্ত দেওয়া হয়নি। তবে ডিএমপি আমাদের একটি রিসিভ কপি দিয়েছে।

আগামী দুদিন আদালত বন্ধ। তাহলে সালাউদ্দিনের জামিনের পরবর্তীতে কার্যক্রম বিষয়য়ে জানতে চাইলে সুমন বলেন, আগামী দুদিন কোর্ট বন্ধ। রবিবার ছাড়া কিছু করা নেই।

প্রসঙ্গত, বৃহস্পতিবার দুপুর দেড়টার দিকে আদালতে হাজিরা দিয়ে বাসায় ফেরার পথে যাত্রাবাড়ী থেকে সালাউদ্দিনকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তুলে নিয়ে যায় বলে অভিযোগ করেছিল তার পরিবার। পরে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ( ডিবি) তাকে গ্রেপ্তার দেখায়।

ঢাকাটাইমস/০৩আগস্ট/এসএস