নিয়ম না মেনে জামিন: কক্সবাজারের জেলা জজ ওএসডি

প্রকাশ | ১০ আগস্ট ২০২৩, ১৭:১৮

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

নিয়ম না মেনে আসামিকে জামিন দেওয়ার অভিযোগে কক্সবাজারের জেলা জজ মোহাম্মদ ইসমাঈলকে ওএসডি করে আইন মন্ত্রণালয়ে সংযুক্ত করা হয়েছে। বুধবার আইন মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ ওসমান হায়দার স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, বাংলাদেশ সুপ্রিম কোর্টের সাথে পরামর্শক্রমে বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিসের সদস্য মোহাম্মদ ইসমাঈলকে বর্তমান কর্মস্থল থেকে বদলি করে পুনরাদেশ না দেওয়া পর্যন্ত কক্সবাজারের জেলা জজ থেকে (সংযুক্ত কর্মকর্তা জেলা জজ) ঢাকায় আইন ও বিচার বিভাগে বদলি করা হয়েছে।

চলতি বছরের ২১ জুন চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে জামিন না মঞ্জুর হওয়া আসামিদের আইন ভঙ্গ করে আদেশে মিথ্যা তথ্য লিখে জামিন দেয়ার ঘটনার ব্যাখ্যা দিতে হাইকোর্টে তলব করে কক্সবাজারের জেলা জজ মোহাম্মদ ইসমাঈলকে।

অভিযোগ সূত্রে জানা যায়, জমি দখল নিয়ে চলতি বছরের ২৮ ফেব্রুয়ারি ভয়ভীতি প্রদর্শন ও আইনশৃঙ্খলা বিঘ্ন ঘটনার অভিযোগে মিঠাছড়ি ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মোহাম্মদ ইউনুছ ভুট্টোসহ নয়জনের বিরুদ্ধে একই ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান খোদেস্তা বেগম রিনা সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত-১ ও আইনশৃঙ্খলা বিঘ্নকারী দ্রুত বিচার আদালতে নালিশি মামলা করেন।

ওই মামলায় আসামিরা হাইকোর্টে আগাম জামিন চাইলে হাইকোর্ট ১১ এপ্রিল তাদের ছয় সপ্তাহের জামিন দিয়ে কক্সবাজারের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণ করতে নির্দেশ দেন। হাইকোর্টের সেই আদেশ মোতাবেক গত ২১ মে আসামিরা আত্মসমর্পণ করে ম্যাজিস্ট্রেট কোর্টে জামিন চান। কিন্তু আদালত ৯ আসামির জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠিয়ে দেন।

কিন্তু একই দিন আসামিরা কক্সবাজারের জেলা ও দায়রা জজ আদালতে জামিন চেয়ে আবেদন করেন। তখন জেলা ও দায়রা জজ তাদেরকে জামিন দেন। এ আদেশের বিরুদ্ধে হাইকোর্টে আবেদন করেন রিনা। তার এই আবেদনের শুনানি নিয়ে হাইকোর্ট জেলা ও দায়রা জজকে তলব করে আদেশ দেন।

ঢাকাটাইমস/১০আগস্ট/এএ/ইএস