দর্জির কাজ ছেড়ে কলাচাষে সবুজের ভাগ্যবদল

প্রকাশ | ১২ আগস্ট ২০২৩, ১৭:৫৮ | আপডেট: ১২ আগস্ট ২০২৩, ১৮:১২

রাজীব হোসেন রাজু, লক্ষ্মীপুর

এক সময় জামা-কাপড় সেলাই করতেন দেলোয়ার হোসেন সবুজ। কিন্তু করোনাকালে কাজকর্ম কম থাকায় নতুন কিছু করার স্বপ্ন দেখেন। সেই স্বপ্ন দেখা থেকেই আজ সফল কলা চাষি তিনি। ৫ একর জমিতে কলা চাষ করে পেয়েছেন ভালো ফলন। এখন বাগান বর্ধিত করে বড় মাপের কলাচাষি হয়ে লাখ লাখ টাকা আয়ের স্বপ্ন দেখছেন এই তরুণ উদ্যোক্তা।   

সবুজ লক্ষ্মীপুর সদর উপজেলার নলডগি গ্রামের মৃত সৈয়দ আহেমদ কালা মিয়ার ছেলে। নিজ গ্রামেই গড়ে তুলেছেন তার স্বপ্নের এ বাগান।

জানা যায়, ২০২২ সালে ৫ একর জমিতে কলা চাষ শুরু করেন সবুজ। এর মধ্যে সাড়ে ৩ একর জমিতে চাষ করেন বাংলা কলা ও দেড় একর জমিতে চাষ করেন কাঁচা কলা। বাংলা কলার সঙ্গে কিছু সাগর কলা, চাপা কলা ও সবরি কলাও চাষ করেন তিনি। যাতে ব্যয় হয়েছিল প্রায় সাড়ে ১৯ লাখ টাকা। 

সবুজ জানান, তার বাগানে এখন কলা শেষের দিকে। ইতোমধ্যে তিনি প্রায় ২০ লাখ টাকার মতো কলা বিক্রি করেছেন। এখনও ১০-১৫ লাখ টাকার কলা বাগানে রয়েছে। আশা করছে ভালো একটি লাভ সে এ বছর অর্জন করবে।

স্থানীয়রা জানান, আমাদের এলাকায় এমন বাগান আর নেই। সবুজের এ বাগান দেখতে অনেকেই আসেন। এবং তারাও বাগান তৈরির পরিকল্পনা করছেন।
জেলা কৃষি বিপণন অধিদপ্তরের মার্কেটিং কর্মকর্তা মো. মনির হোসেন বলেন, সবুজের কলার বাগানটি আমরা দেখেছি। ভালো ফলন হয়েছে। তাকে বাজারের সঙ্গে সংযোগ করে দিয়েছি। ভালো দামও পাচ্ছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ডা. জাকির হোসেন বলেন, কৃষক সবুজের কলার বাগানটি আমরা পর্যবেক্ষণ করেছি। ভালো ফলন পেয়েছে সে। তার কলাগুলো আকারে বড় এবং মিষ্টি। আমরা তাকে নানাভাবে সহযোগিতা করে যাচ্ছি। এছাড়া অন্যকোনো কৃষকও যদি এ ধরনের বাগান করতে চায়, আমরা সর্বাত্মক সহযোগিতা করবো।

(ঢাকাটাইমস/১২আগস্ট/এআর)