মঙ্গলবার ওটিটিতে মুক্তি পাচ্ছে ‘হাসিনা: এ ডটারস টেল’

প্রকাশ | ১৪ আগস্ট ২০২৩, ১৮:০৪

বিনোদন প্রতিবেদক, ঢাকাটাইমস

জাতির পিতা বঙ্গবন্ধুর কন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার জীবনের ওপর ভিত্তি করে ২০১৮ সালে নির্মাতা পিপলু খান নির্মাণ করেন পূর্ণদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র ‘হাসিনা: এ ডটার’স টেল’। ওই বছরের ১৬ নভেম্বর প্রামাণ্যচিত্রটি মুক্তি বক্স অফিসে ব্যাপক সাড়া ফেলে। পরবর্তীতে এটি পৃথিবীর বিভিন্ন দেশের চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত ও প্রশংসিত হয়।

এবার নতুন ধারার বিনোদন মাধ্যম ওটিটির দর্শকদের চাহিদার কথা মাথায় রেখে ওটিটির পর্দায় মুক্তি দেওয়া হচ্ছে ‘হাসিনা: এ ডটার’স টেল’। ১৫ আগস্ট দেশীয় ওটিটি প্লাটফর্ম ‘চরকি’-তে মুক্তি পাবে এটি। সোমবার চরকি থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে জানানো হয়, মঙ্গলবার রাত ৮টায় মুক্তি পাবে প্রামাণ্যচিত্রটি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিজের মুখ থেকে তার বিদেশ জীবন, দেশে ফিরে আসার কথা শোনা যায় এই প্রামাণ্যচিত্রে। স্বদেশ প্রত্যাবর্তনের কথাও এখানে বর্ণনা করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নয়, বরং এই ডকুড্রামার মূল উপজীব্য বিষয় ছিল জাতির পিতা বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনা।

প্রামাণ্যচিত্রে বঙ্গবন্ধুর কন্যার ব্যক্তিগত জীবনের নানা গল্পের সঙ্গে তুলে ধরা হয়েছে ১৯৭৫ সালের সেই ভয়াবহ সময়ের কথা, যে সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তার পরিবারের বেশিরভাগ সদস্যকে নৃশংসভাবে হত্যা করা হয়, ১৯৭৫ সালের পর কীভাবে তিনি বেঁচে ছিলেন, তার ইতিহাস অনেকের কাছেই অজানা। সেই অজানা ইতিহাস সবার মাঝে তুলে ধরার চেষ্টা করা হয়েছে এই প্রামাণ্যচিত্রে।

এ কারণেই ১৯৭৫ সালের ১৫ই আগস্টের সঙ্গে প্রামাণ্যচিত্রটির সম্পৃক্ততার বিষয়টি মাথায় রেখে চরকিতে এর মুক্তির দিন ঠিক করা হয়েছে ১৫ই আগস্টে।

‘হাসিনা : এ ডটারস টেল’ প্রামাণ্যচিত্রটি প্রযোজনা করেছে সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) এবং অ্যাপল বক্স ফিল্মস যৌথভাবে। প্রযোজক রাদওয়ান মুজিব সিদ্দিক ও নসরুল হামিদ বিপু। এটি পরিচালনা করেছেন অ্যাপল বক্স ফিল্মসের পিপলু আর খান।

(ঢাকাটাইমস/১৪আগস্ট/এলএম)