দেশের হলে মুক্তি পেল দুই সিনেমা, একটি মুক্তিযুদ্ধের

প্রকাশ | ১৮ আগস্ট ২০২৩, ১৩:০৭

বিনোদন প্রতিবেদক, ঢাকাটাইমস

দেশের প্রেক্ষাগৃহে শুক্রবার মুক্তি পেয়েছে নতুন দুই সিনেমা। এর মধ্যে একটি মুক্তিযুদ্ধভিত্তিক। নাম ‘১৯৭১ সেই সব দিন’। অন্য সিনমোটির নাম ‘আম কাঁঠালের ছুটি’। যদিও সিনেমাটি দুটি কতটি হলে মুক্তি পেয়েছে সেই সংখ্যা জানা যায়নি।

সরকারি অনুদানপ্রাপ্ত ‘১৯৭১ সেইসব দিন’ নির্মিত হয়েছে প্রয়াত নন্দিত অভিনেতা ও নাট্যকার ড. ইনামুল হকের গল্প অবলম্বনে। এটি পরিচালনা করেছেন তারই বড় মেয়ে অভিনেত্রী ও নির্মাতা হৃদি হক। সাংস্কৃতিক আন্দোলন ও ১৯৭১ সালের একটি পরিবার এবং সেই সময়ের কিছু ঘটনা নিয়েই সিনেমাটির গল্প।

‘১৯৭১ সেইসব দিন’-এ অভিনয় করেছেন একঝাঁক তারকা। রয়েছেন ফেরদৌস, সজল, সানজিদা প্রীতি, লিটু আনাম, তারিন জাহান, হৃদি হক, মামুনুর রশীদ, জয়ন্ত চট্টোপাধ্যায়, মুনমুন আহমেদ, শিল্পী সরকার অপু, সাজু খাদেমসহ অনেকে।

অন্যদিকে বিদেশের বেশ কয়েকটি চলচ্চিত্র উৎসবে পুরস্কার জয়ের পর দেশের প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে মোহাম্মদ নূরুজ্জামানের সিনেমা ‘আম কাঁঠালের ছুটি’। শরীফ উদ্দিনের ছোটগল্প অবলম্বনে নির্মিত হয়েছে শিশুতোষ ঘরানার এ চলচ্চিত্রটি।

এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন লিয়ন, জুবায়ের, আরিফ, হালিমা, তানজিল, ফাতেমা, কামরুজ্জামান কামরুল, আব্দুল হামিদসহ অনেকে।

নির্মাতা মনে করেন, ছবিটি দেখে দেশের শিশুরা প্রাকৃতিক পরিবেশ ও নিজস্ব লোকজ সংস্কৃতির সঙ্গে পরিচিত হবে। তিনি জানান, সত্তর-আশি কিংবা মধ্য নব্বইয়ের দশকে শিশু-কিশোর তাদের শৈশব-কৈশোর যেভাবে পার করেছে, সেই যাপিত জীবনের আবহে তৈরি হয়েছে ‘আম কাঁঠালের ছুটি’।

(ঢাকাটাইমস/১৮আগস্ট/এলএম/এজে)