কোহলি হতে পারেন সমাধান, জানালেন রবি শাস্ত্রী

প্রকাশ | ১৮ আগস্ট ২০২৩, ১৪:৫৩ | আপডেট: ১৮ আগস্ট ২০২৩, ১৫:২৯

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস

সময়টা ভালো যাচ্ছে না ভারতীয় ক্রিকেটের। দশ বছর ধরে আইসিসি শিরোপার দেখা না পাওয়া এবং প্রতিনিয়ত খেলোয়াড়দের ইঞ্জুরির ফলে সমস্যা যেন পিছুই ছাড়ছে না। সম্প্রতি ভারতের অধিনায়ক রোহিত শর্মা ভারতের ব্যাটিং লাইনআপের চার নম্বর পজিশনের সমস্যার কথা উল্লেখ করে জানান যে, যুবরাজ সিং-য়ের পর কেউই এই পজিশনে নিজের অবস্থান শক্ত করতে পারেনি। তবে রবি শাস্ত্রী মনে করছেন বিরাট কোহলি হতে পারেন ভারতের নম্বর চার সমস্যার সঠিক সমাধান।

২০১৭ সালের পর থেকে ভারত চার নম্বর পজিশনে প্রায় এক ডজন খেলোয়াড়কে খেলানোর চেষ্টা করেছে কিন্তু কেউই সেই পজিশনে থিতু হতে পারেনি। তাই অধিনায়ক রোহিতের মতে আসন্ন বিশ্বকাপের আগে এটিই একটি বড় সমস্যায় পরিণত হয়েছে।

তবে ভারতের সাবেক কোচ শাস্ত্রী মনে করছেন, বিরাটের নম্বর চারে ব্যাটিংয়ের পরিসংখ্যান তাকে এই পজিশনের জন্য সবচেয়ে উপযুক্ত দাবিদারে পরিণত করে। বিরাট এই পর্যন্ত তার ওয়ানডে ক্যারিয়ারের মোট ৪২টি ম্যাচে চার নম্বরে ব্যাটিং করেছেন, যেখানে তার গড় ৫৫.২১ এবং রয়েছে ৭টি সেঞ্চুরিও যা এই পজিশনের একজন ব্যাটসম্যানের জন্য অবিশ্বাস্য।

স্টার স্পোর্টসকে রবি শাস্ত্রী বলেন, ‘যদি বিরাটকে চার-এ ব্যাট করতে হয়, তবে দলের স্বার্থে তিনি চারে ব্যাট করবেন। ২০১৯ বিশ্বকাপের সময় আমি এমনটি ভেবেছিলাম। কারণ আপনি দেখেন ভারতের টপ অর্ডার বেশ ভারী, এবং এই টপ অর্ডারের যদি তিনজন তাড়াতাড়ি আউট হয়ে যায় তাহলে আমরা ম্যাচে নিয়ন্ত্রণ হারিয়ে ফেলি এবং তা বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রমাণিতও হয়েছে’।

এই পজিশনে দুটি শতক হাঁকিয়ে শ্রেয়াস আইয়ার আশার আলো দেখালেও তার ইঞ্জুরি প্রবণতার কারণে তাকে নিয়ে ভরসা করতে পারছে না ভারত।

উল্লেখ্য, আগামী ৮ অক্টোবর অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে ভারতের বিশ্বকাপ মিশন।

(ঢাকাটাইমস/১৮আগস্ট/এসআই/এমএম)