সোমবার ঐচ্ছিক অবসরে যাচ্ছেন অর্থ সচিব ফাতিমা, হয়েছেন এডিবির ভাইস প্রেসিডেন্ট

প্রকাশ | ২৭ আগস্ট ২০২৩, ১৫:০৬

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস

ঐচ্ছিক অবসরে যাচ্ছেন অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ফাতিমা ইয়াসমিন। আগামীকাল সোমবার তিনি শেষ অফিস করবেন। তাকে চাকরি থেকে অবসর দিয়ে গত ২৩ আগস্ট প্রজ্ঞাপন জারি করে সরকার।

অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের নতুন সচিবের দায়িত্ব পেয়েছেন জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব ড. মো. খায়রুজ্জামান মজুমদার।

জানা গেছে, অর্থ সচিব ফাতিমা ইয়াসমিন তিন বছরের মেয়াদে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) ভাইস প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ পেয়েছেন। প্রথম বাংলাদেশি হিসেবে তিনি এই পদে নিয়োগ পেয়েছেন। গত বছরের ১৬ জুন সচিব থেকে সিনিয়র সচিব পদে পদোন্নতি পান ফাতিমা ইয়াসমিন। সেসময় তিনি অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ছিলেন।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে জানানো হয়েছে, অর্থ বিভাগের সিনিয়র সচিব ফাতিমা ইয়াসমিনের চাকরিকাল ২৫ বছর পূর্ণ হয়েছে। তার অভিপ্রায় অনুযায়ী সরকারি চাকরি আইন অনুযায়ী, ২৮ আগস্ট থেকে তাকে সরকারি চাকরি থেকে ঐচ্ছিক অবসর দেয়া হয়েছে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, তার অনুকূলে ১৮ মাসের মূল বেতনের সমপরিমাণ অর্থ ল্যাম্পগ্র্যান্টসহ ২৯ আগস্ট ২০২৩ থেকে ২৮ আগস্ট ২০২৪ তারিখ পর্যন্ত এক বছরের অবসরোত্তর ছুটি (পিআরএল.) মঞ্জুর করা হয়েছে। তিনি বিধি অনুযায়ী অবসর ও অবসর-উত্তর ছুটিকালীন সুবিধাদি পাবেন।

বিসিএস প্রশাসনের নবম ব্যাচের কর্মকর্তা ফাতিমা ইয়াসমিন দেশের ইতিহাসে প্রথম নারী হিসেবে অর্থ বিভাগের সিনিয়র সচিব হন। গত ১৬ জুন সরকার তাকে এ দায়িত্ব দেয়। এর আগে তিনি ইআরডি, রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ভাইস চেয়ারম্যান এবং ইনস্টিটিউট অব পাবলিক ফিন্যান্সের (আইপিএফ) মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

ফাতিমা ইয়াসমিন ১৯৯১ সালে বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগ দেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অফ বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ) থেকে ব্যবসায় প্রশাসনে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটিতে উন্নয়ন অর্থনীতিতে স্নাতকোত্তর করা ফাতিমা ইয়াসমিন যুক্তরাষ্ট্রের রাটগার্স ইউনিভার্সিটিতে মার্কিন পররাষ্ট্র দপ্তরের হুবার্ট এইচ হামফ্রে পাবলিক পলিসি ফেলো ছিলেন। তিনি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের জন এফ কেনেডি স্কুল অফ গভর্নমেন্ট থেকে লিডিং সাকসেসফুল প্রোগ্রামের এক্সিকিউটিভ প্রোগ্রামও সম্পন্ন করেছেন।

(ঢাকাটাইমস/২৭আগস্ট/এসএস/ডিএম)