জেমকন গ্রুপের প্রতিষ্ঠাতা কাজী শাহেদ আহমেদ আর নেই

প্রকাশ | ২৮ আগস্ট ২০২৩, ২১:৫৩ | আপডেট: ২৮ আগস্ট ২০২৩, ২২:০৩

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

অধুনালুপ্ত দৈনিক ‘আজকের কাগজে’র প্রকাশক ও সম্পাদক এবং জেমকন গ্রুপের প্রতিষ্ঠাতা কাজী শাহেদ আহমেদ আর নেই (ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন)। 

সোমবার সন্ধ্যা সোয়া ৭টার দিকে রাজধানীর একটি হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন বিশিষ্ট এই ক্রীড়া সংগঠক। তার বয়স হয়েছিল ৮৩ বছর।

কাজী শাহেদ আহমেদ ছিলেন ‘খবরের কাগজ’ ও ‘আজকের কাগজ’ দৈনিক পত্রিকার প্রকাশক ও সম্পাদক। বাংলাদেশে প্রকাশিত পত্রিকায় যে আধুনিকতার উপস্থিতি তার শুরুই হয়েছিল কাজী শাহেদ আহমেদের সম্পাদনায় প্রকাশিত ‘আজকের কাগজ’ পত্রিকার হাত ধরে।

কাজী শাহেদ আহমেদের জন্ম ১৯৪০ সালে, যশোরে। ইঞ্জিনিয়ারিং পাশের পর তিনি ১৪ বছর আর্মিতে নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশ মিলিটারি একাডেমির প্রতিষ্ঠাকালীন প্ল্যাটুন কমান্ডারদের একজন। ১৯৭৯ সালে ‘জেমকন গ্রুপ’ প্রতিষ্ঠার মধ্য দিয়ে তাঁর ব্যবসায়ী জীবন শুরু।

এছাড়া বাংলাদেশে প্রথম অর্গানিক চা বাগানের প্রতিষ্ঠাতাও তিনি। তার অলাভজনক উদ্যোগের মধ্যে আছে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ ও কাজী শাহেদ ফাউন্ডেশন।

কাজী শাহেদ আহমেদ বেশ কয়েকটি উপন্যাসও লিখেছেন। তার প্রথম গ্রন্থ  ‘আমার লেখা’ প্রকাশিত হয় ১৯৯৫ সালে। দ্বিতীয় বই ‘ঘরে আগুন লেগেছে’ বইটিও প্রকাশিত হয় ১৯৯৫ সালেই। ২০১৩ সালে তাঁর ৭৩ বছর বয়সে প্রথম উপন্যাস ‘ভৈরব’ প্রকাশিত হয়। আত্মজীবনী ‘জীবনের শিলালিপি’ প্রকাশিত হয় ২০১৪ সালে। একই বছর প্রকাশিত হয় উপন্যাস ‘পাশা’। ২০১৭ সালে প্রকাশিত হয় উপন্যাস ‘দাঁতে কাটা পেনসিল’। ২০১৮ সালে প্রকাশিত হয় উপন্যাস ‘অপেক্ষা।

(ঢাকাটাইমস/২৮আগস্ট/ইএস)