এডিসের লার্ভা: ৭ মামলায় জরিমানা আদায় প্রায় দুই লাখ টাকা

প্রকাশ | ২৯ আগস্ট ২০২৩, ১৬:৫২

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

মশকনিধন অভিযানে বিভিন্ন ভবন ও স্থাপনায় এডিসের লার্ভা পাওয়ায় সাত মামলায় মোট এক লাখ ৯৫ হাজার টাকা জরিমানা করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)।

মঙ্গলবার রাজধানী উত্তর সিটির আওতাধীন বিভিন্ন ওয়ার্ডে অভিযান চালিয়ে এই জরিমানা আদায় করা হয়।

অঞ্চলভেদে পরিচালিত অভিযান সমূহ:

অঞ্চল-৩ এর আওতাধীন ২৫ নং ওয়ার্ডের অন্তর্গত নাখালপাড়া ও ১৯ নং ওয়ার্ডের অন্তর্গত গুলশান-২ এলাকায় আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জুলকার নায়ন এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট রাখী আহমেদ মশক নিধন অভিযান পরিচালনা করেন। অভিযান পরিচালনাকালে বাসা বাড়ি, বাণিজ্যিক ভবন ও নির্মানাধীন ভবনে, ফাঁকা প্লটে মশকবিরোধী অভিযান পরিচালনা করা হয়। একটি ভবনে এডিস মশার লার্ভা পাওয়ায় ভবনের মালিককে ১ লাখ টাকা জরিমানা করা হয়।

অঞ্চল-৫ এর আওতাধীন মোহাম্মদপুরের বসিলা এলাকায় মশক নিধন অভিযানে এডিসের লার্ভা পাওয়ায় ৪টি মামলায় মোট ৬৫ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। অভিযান পরিচালনা করেন আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোতাকাব্বির আহমেদ, নির্বাহী ম্যাজিস্ট্রেট সারাওয়াত মেহজাবীন ও নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রমথ রনজন ঘটক।

এছাড়া অঞ্চল-৪ এর আওতাধীন মিরপুরের কাজীপাড়া, দীপনগর ও সিটি পল্লী এলাকায়  নির্বাহী ম্যাজিস্ট্রেট রুবায়েত হায়াত শিপলু অভিযান পরিচালনা করেন। অভিযানে প্রায় ৯৫টি বাসাবাড়ি, ভবন, রেষ্টুরেন্ট ও দোকানপাট পরিদর্শন করা হয়েছে। ১টি বাড়িতে এডিসের লার্ভা পাওয়ায় ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

অঞ্চল-১০ এর আওতাধীন ৩৮নং ওয়ার্ডের অন্তর্গত বাওয়ালি পাড়া এলাকায় আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জিয়াউল বাসেত অভিযান পরিচালনা করেন। অভিযানে ১টি বাড়িতে এডিসের লার্ভা পাওয়ায় মোট ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

এছাড়াও আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও সহকারী স্বাস্থ্য কর্মকর্তাগণ ডিএনসিসির দশটি অঞ্চলের বিভিন্ন স্থানে ঘুরে ঘুরে লিফলেট বিতরণ করে এবং মাইকিং করে জনসাধারণকে ডেঙ্গু নিয়ন্ত্রণে সচেতন করেন।

(ঢাকাটাইমস/২৯আগস্ট/কেআর/ইএস)