সার্জেন্ট নবায়ন সার্টিফিকেট কোর্স শুরু

প্রকাশ | ১০ সেপ্টেম্বর ২০২৩, ২২:৫৬

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস

'বঙ্গবন্ধুর বাংলাদেশ পুলিশ' প্রতিপাদ্য নিয়ে সার্জেন্ট নবায়ন সার্টিফিকেট কোর্স শুরু হয়েছে। আজ রবিবার থেকে শুরু হওয়া এই কোর্স চলবে আগামী ৮ সপ্তাহব্যাপী। একইদিন সকালে ঢাকায় ট্রাফিক অ্যান্ড ড্রাইভিং স্কুলে ট্রাফিক সার্জেন্টদের নবায়ন সার্টিফিকেট কোর্সের উদ্বোধন হয়।

পুলিশ ট্রেনিং সেন্টার থেকে গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এবারই প্রথমবার জাতির পিতার চেতনাকে ট্রাফিক সার্জেন্টদের মধ্যে ছড়িয়ে দিতে পুলিশ সুপার ট্রেনিংয়ের উদ্যোগে কোর্স শুরু হয়। এটি উদ্বোধনের পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১৯৭৫ সালের ১৫ জানুয়ারি পুলিশ সপ্তাহের ভাষণের ওপর আলোচনা সভার আয়োজন করা হয়। 


অনুষ্ঠানের শুরুতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সদস্যসহ স্বাধীনতা যুদ্ধে শহীদদের শ্রদ্ধা জানিয়ে একমিনিট নীরবতা পালন করা হয়। অনুষ্ঠানস্থলে রক্ষিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শুভেচ্ছা জানান পুলিশ সুপার (ট্রেনিং) মোহাম্মদ আব্দুল হালিম সহ অন্যান্য কর্মকর্তা ও প্রশিক্ষণার্থীরা।

এসময় বঙ্গবন্ধুর প্রথম পুলিশ সপ্তাহের ভাষণের উপর নির্মিত প্রামাণ্য ভিডিও চিত্র প্রদর্শণ করা হয়। যা অনুষ্ঠানের অন্যতম আকর্ষণ ছিল।
এরপর পুলিশের প্রতি বঙ্গবন্ধুর আহবান নিয়ে গবেষণাধর্মী প্রবন্ধ পাঠ করেন পুলিশ সুপার মোহাম্মদ আব্দুল হালিম।
৭৫ সালের ১৫ জানুয়ারি ভাষণ পুলিশের প্রতি গাইডলাইন হিসেবে স্বীকৃতি প্রদান একটি বিরল সম্মান উল্লেখ করে আব্দুল হালিম বলেন, 'এই ভাষণ আর বাংলাদেশের ভূখন্ডের মধ্যে সীমাবদ্ধ নেই, এটি এখন সারা পৃথিবীর সরকারি কর্মজীবী মানুষের অনুপ্রেরণাদানকারী একটি দলিলে পরিণত হয়েছে। যা মানুষকে জাগ্রত রাখবে তাদের নিষ্ঠার সাথে কাজ করে ঈপ্সিত লক্ষ্যে পৌঁছতে।

মোহাম্মদ আব্দুল হালিম বর্তমান সরকারের গতিশীল নেতৃত্বে সমুদ্র বিজয়, পদ্মা সেতু নির্মাণ, পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ, বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপেন, এমডিজি বাস্তবায়ন, এসডিজি বাস্তবায়নে অগ্রগতিসহ স্বল্পোন্নত দেশ থেকে নিম্ন-মধ্যম আয়ের দেশে উপনীত হওয়ার মতো সাফল্যের খতিয়ান তুলে ধরে প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে বলেন, 'আসুন, আমরা সকলে হৃদয়ে লাল-সবুজের পতাকা ধারণ করে, জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে কাজ করি। বাংলাদেশকে আরও সামনে এগিয়ে নিয়ে যাই।'

অনুষ্ঠানে ট্রাফিক ড্রাইভিং স্কুলের সকল কর্মকর্তন ও প্রশিক্ষকরা উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/১০সেপ্টেম্বর/এসএস/কেএম)