পেঁয়াজ আলু ডিমের দাম বেঁধে দিল সরকার, কমছে সয়াবিন-পাম তেলের দামও

প্রকাশ | ১৪ সেপ্টেম্বর ২০২৩, ১৩:১৪ | আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২৩, ১৩:৪৮

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস

বোতলজাত ও খোলা সয়াবিন তেলের দাম কমছে। এছাড়া পেঁয়াজ, আলু ও ডিমের দাম নির্ধারণ করে দিয়েছে সরকার। ডিমের দাম নিয়ন্ত্রণে না এলে আমদানির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সয়াবিন তেলের দাম প্রতি লিটারে কমবে ৫ টাকা। আর লিটারে ৪ টাকা কমবে পাম তেলের দাম। ভোক্তা পর্যায়ে প্রতি কেজি আলুর দাম ৩৫ টাকা থেকে ৩৬ টাকা। আর কোল্ড স্টোরেজ পর্যায়ে আলুর দাম ২৬ টাকা নির্ধারণ করা হয়েছে। আর ভোক্তা পর্যায়ে প্রতি পিস ডিম বিক্রি হবে ১২ টাকায়। অন্যদিকে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি করতে হবে ৬৪ থেকে ৬৫ টাকায়।

নিত্যপ্রয়োজনীয় কৃষি পণ্যের উৎপাদন, চাহিদা ও মূল্য পরিস্থিতি পর্যালোচনা সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানান বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এই সভা অনুষ্ঠিত হয়।

বাণিজ্যমন্ত্রী বলেন, ‘বোতলজাত সয়াবিন তেল ১৭৪ টাকা থেকে ৫ টাকা কমিয়ে প্রতি লিটার ১৬৯ টাকা এবং খোলা সয়াবিন তেল ১৫৪ টাকা থেকে ১৪৯ টাকা নির্ধারণ করা হয়েছে। পাম তেল প্রতি লিটার ১২৮ টাকা থেকে ১২৪ টাকা নির্ধারণ করা হয়েছে। দুয়েকদিনের মধ্যেই এ দাম কার্যকর করা হবে।’

দাম নির্ধারণের পাশাপাশি ডিম আমদানির সিদ্ধান্ত নেওয়া হয়েছে জানিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, ‘প্রথমে অল্প পরিমাণে আমদানি করা হবে। এরপরও দাম নিয়ন্ত্রণে না এলে ব্যাপক আকারে আমদানি করা হবে। ভোক্তা অধিকার মাঠে থেকে বাজার মনিটরিং করবেন।’

(ঢাকাটাইমস/১৪সেপ্টেম্বর/ডিএম)