নোবেল পুরস্কারের অর্থমূল্য বাড়ল ১ মিলিয়ন ক্রাউন

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১৯ সেপ্টেম্বর ২০২৩, ১৪:৩৩

বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কারের নাম ‘নোবেল পুরস্কার’। প্রতি বছর বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখা ব্যক্তি এবং প্রতিষ্ঠানকে এই পুরস্কার দেয়া হয়। গত বছর যার অর্থমূল্য ছিল ১০ মিলিয়ন ক্রাউন। তবে চলতি বছরে তা আরও এক মিলিয়ন ক্রাউন বাড়ানো হয়েছে।

নোবেল ফাউন্ডেশন গণমাধ্যমকে এই তথ্য জানিয়েছে। এর ফলে চলতি বছরের নোবেলজয়ীরা গতবারের চেয়ে ১ মিলিয়ন ক্রাউন বেশি অর্থপুরস্কার পাবেন। এতে এ বছর নোবেলজয়ীরা পাবেন ১১ মিলিয়ন ক্রাউন বা ৯ লাখ ৮৬ হাজার (প্রায় ১ মিলিয়ন) ডলার।

নোবেল ফাউন্ডেশন জানিয়েছে, সাম্প্রতিক বছরগুলোতে এই পুরস্কারের অর্থমূল্য বেশ কয়েকবার বাড়ানো-কমানো হয়েছে। ফাউন্ডেশনের আর্থিক অবস্থার ওপর নির্ভর করেই পুরস্কারের অর্থমূল্য নির্ধারণ করা হয়। এ বছর ফাউন্ডেশনের আর্থিক অবস্থা ভালো, তাই অর্থমূল্যও বাড়ানো হয়েছে।

২০১২ সালে আর্থিক অবস্থা ভালো না থাকায় পুরস্কারের অর্থমূল্য ১০ মিলিয়ন ক্রাউন থেকে কমিয়ে ৮ মিলিয়ন ক্রাউন করেছিল নোবেল ফাউন্ডেশন। এরপর ২০১৭ সালে পুরস্কারের অর্থমূল্য আবার বাড়িয়ে ৯ মিলিয়ন ক্রাউন করা হয়। ২০২০ সালে অর্থমূল্য আরও বাড়িয়ে করা হয় ১০ মিলিয়ন ক্রাউন। চলতি বছর বাড়ল আরও এক মিলিয়ন।

আাগমী ২ অক্টোবর থেকে ফিজিওলজি বা মেডিসিনে পুরস্কারের মধ্য দিয়ে শুরু হবে চলতি বছরের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা। এরপর একে একে ঘোষণা করা হবে পদার্থবিদ্যা, রসায়ন, সাহিত্য ও শান্তিতে নোবেলজয়ীদের নাম।

১৯০১ সাল থেকে দেয়া হচ্ছে নোবেল পুরস্কার। ১৯৮৫ সালে বিখ্যাত সুইডিশ বিজ্ঞানী আলফ্রেড নোবেলের করে যাওয়া একটি উইলের মর্মানুসারে এই পুরস্কারের প্রচলন হয়। মর্যাদাপূর্ণ এই পুরস্কারপ্রাপ্তদের ইংরেজিতে নোবেল লরিয়েট বলা হয়।

(ঢাকাটাইমস/১৯সেপ্টেম্বর/এজে)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :