আইনজীবীদের পদযাত্রায় হামলা

দুই এডিসিসহ ৯ পুলিশের বিরুদ্ধে মামলার আবেদন খারিজ

প্রকাশ | ২০ সেপ্টেম্বর ২০২৩, ১৮:৩৬

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

বিএনপিপন্থি আইনজীবীদের পদযাত্রায় হামলার অভিযোগে কোতোয়ালি জোনের অতিরিক্ত উপ কমিশনার (এডিসি) মুহিত কবির সেরনিয়াবাতসহ নয়জনের বিরুদ্ধে মামলার আবেদন খারিজ করে দিয়েছেন আদালত।

বুধবার ঢাকা মহানগর হাকিম সাইফুর রহমান এই আদেশ দেন।

এদিন আদালতে অ্যাডভোকেট মো. মহসিন মিয়া নামের এক আইনজীবী বাদী হয়ে আবেদনটি করেন। আদালত বাদীর জবানবন্দি রেকর্ড শেষে আদেশ পরে দেবেন বলে জানান। কিন্তু পরে মামলা নেওয়ার মতো উপাদান না থাকায় আদালত তা খারিজ করে দেন।

মামলায় লালবাগ জোনের এডিসি শহিদুল ইসলাম, কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহীনুর রহমান, পরিদর্শক অপারেশন নাজমুল হক, পরিদর্শক তদন্ত মেহেদী হাসান, উপপরিদর্শক (এসআই) শাহাবুদ্দিন হাওলাদার, কনস্টেবল মাহবুব আলম, আব্দুর রশিদ ও রমজান মোল্লাকে আসামি করা হয়।

মামলার আবেদনে বলা হয়, চলতি বছরের ১২ সেপ্টেম্বর ইউনাইটেড ল’ইয়ার্স ফ্রন্ট ঢাকা বার ইউনিটি ভোটাধিকার, গণতন্ত্র পুনরুদ্ধার, খালেদা জিয়ার মুক্তির দাবিতে এ পদযাত্রার আয়োজন করে। দুপুর ১২টার দিকে তারা ঢাকা আইনজীবী সমিতির সামনে থেকে পদযাত্রা নিয়ে সিএমএম কোর্টের দিকে যাচ্ছিলেন। মেইন রোডে গেলেই পুলিশ তাদের বাধা দেয় এবং অশ্লীল ভাষায় গালিগালাজ করে ও অশোভন আচরণ করে। পদযাত্রার সামনে থাকা নারী আইনজীবীরা এর কারণ জানতে চাইলে জিনস প্যান্ট ও গেঞ্জি পরিহিত লোকগুলো নারী আইনজীবীদের বেধড়ক মারধর শুরু করে। এতে কয়েকজন নারী আইনজীবী আহত ও শ্লীলতাহানির শিকার হন। পেছনে থাকা পুরুষ আইনজীবীরা এগিয়ে এলে পুলিশ তাদের ওপর হামলা চালায়। এতে সিনিয়র আইনজীবীসহ কয়েকজন আহত হন।

আসামিরা পরস্পর যোগসাজসে আইনজীবীদের গতিরোধ করে হত্যার উদ্দেশ্য আক্রমণ করে তাদের গুরুতর রক্তাক্ত জখম করেন বলে মামলার আবেদনে অভিযোগ করা হয়।

(ঢাকাটাইমস/২০সেপ্টেম্বর/এএ/ইএস)