সিংড়ায় মাদরাসাছাত্রের মরদেহ উদ্ধার

প্রকাশ | ২১ সেপ্টেম্বর ২০২৩, ১৫:৫২

সিংড়া (নাটোর) প্রতিনিধি, ঢাকা টাইমস

নাটোরের সিংড়ার রাণীনগর স্লুইচগেটে সোঁতিজালের ফাঁদ থেকে কাওছার আলী (১৫) নামে এক মাদরাসাছাত্রের মরদেহ উদ্ধার করেছেন স্থানীয়রা। স্লুইচগেটে গোসলে গিয়ে সোঁতির স্রোতে নিখোঁজের একদিন পর বৃহস্পতিবার সকাল ৯টার দিকে তার মরদেহ উদ্ধার করা হয়।

নিহত কাওছার আলী উপজেলার শেরকোল রাণীনগর গ্রামের কৃষক হাবিবুর রহমানের ছেলে। সে তেলিগ্রাম দাখিল মাদরাসার ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থী।

এলাকাবাসী সূত্রে জানা যায়, উপজেলার রাণীনগর স্লুইচগেট খালে মাছ শিকারের জন্য রাণীনগর সমাজ থেকে ৮০ হাজার টাকায় ইজারা নেন স্থানীয় আওয়ামী লীগ কর্মী আলমাস, হায়দার ও আইয়ুব আলীসহ ১০ জন ব্যাক্তি। মাছ শিকারের জন্য দেওয়া হয় স্লুইচগেটের মুখে অবৈধ সোঁতিজালের ফাঁদ। বুধবার দুপুর ১টায় দিকে কাওছার আলী সেখানে গোসলে গিয়ে সোঁতির পানির স্রোতে পড়েন। পরে অনেক খোঁজাখুঁজির একদিন পর সোঁতিজালের ফাঁদ থেকে তার মৃতদেহ উদ্ধার করা হয়।

পরে স্থানীয়রা ক্ষোভ প্রকাশ করে বলেন, বার বার মৃত্যুর পরও সেখানে সোঁতিজাল পাতা বন্ধ হচ্ছে না কেন? এই একটি মাত্র খাল গোসলের জন্য হাজারও জনগণ ব্যবহার করেন। তাদের এই দুঃখ-কষ্টের কথা যেন শোনার কেউ নেই বলেও ক্ষোভ প্রকাশ করেন।

এলাকাবাসীরা আরো জানান, প্রায় ১০ বছর আগে ইজারাদার আলমের আপন ছোট ভাই বিশ্ববিদ্যালয় ছাত্র সেলিম হোসেন সোঁতিতে পড়ে মৃত্যুবরণ করেন। তারপরও এই খালে অবৈধভাবে সোঁতি দিয়ে মাছ শিকার চলে।

নিহত শিক্ষার্থীর চাচা শহিদুল ইসলাম বলেন, দুপুরে মাদরাসা থেকে ফিরে তার ভাতিজা স্লুইচগেটে গোসলে গিয়ে সোঁতির ফাঁদে আটকে নিখোঁজ হয়। তখন সোঁতিজাল দেখতে চেয়েও কোন লাভ হয়নি। পরে সেখানেই মরদেহ মিলল।

সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা শাহাদৎ হোসেন বলেন, ঘটনাটি খুবই দুঃখজনক। সোঁতিজাল দেওয়া সম্পূর্ণ অবৈধ। তবে যেখানেই সোঁতি জালের খবর পাচ্ছেন অভিযান পরিচালনা করা হচ্ছে।

ওসির দায়িত্বে থাকা সিংড়া থানার পুলিশ পরিদর্শ (তদন্ত) রফিকুল বলেন, তিনি উপজেলা আইন শৃঙ্খলা সভায় রয়েছেন। খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে।

সহকারী পুলিশ সুপার সিংড়া সার্কেল আকতারুজ্জামান বলেন, ওই ছাত্রের মৃতদেহ নিয়ে এলাকায় দেন দরবার করার কোন সুযোগ নেই। তদন্ত করে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।

(ঢাকা টাইমস/২১সেপ্টেম্বর/প্রতিনিধি/এসএ)