রিজওয়ান-শাকিল জুটিতে ২৮৬ রানেই থামল পাকিস্তানের ইনিংস

প্রকাশ | ০৬ অক্টোবর ২০২৩, ১৮:৪৫

ক্রীড়া প্রতিবেদক, ঢাকা টাইমস

বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে বাছাইপর্ব খেলে আাসা নেদ্যারল্যান্ডের বিপক্ষে খেলতে নামে পাকিস্তান। কিন্তু নেদারল্যান্ডের বোলারদের বোলিং তোপে ব্যাটিং বিপর্যয়ে পড়ে পাকিস্তান। তবে  রিজওয়ান-শাকিল জুটিতে শেষ পর্যন্ত ২৮৬ রানে   অল আউট হয়েছে বাবর আজমের দল। জিততে হলে নেদোরল্যান্ডসের দরকার ২৮৭। 

হায়দরাবাদের রাজিব গান্ধি আন্তর্জাতিক স্টেডিয়ামে শুক্রবার (৬ অক্টোবর) টস জিতে পাকিস্তানকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় নেদারল্যান্ঢ।

টস হেরে ব্যাটিং করতে নেমে দলীয় ১৫ রানে ওপেনার ফখর জামানকে হারিয়ে বসে পাকিস্তান। পাকিস্তান শিবিরে প্রথম আঘাত হানেন লোগান ফন ভিক।  এরপর অধিনায়ক বাবর আজম নেমে উইকেটে থিতু হওয়ার আগেই বিদায় নেন। কলিন অ্যাকারম্যানের বলে সাকিব জুলফিকারের হাতে ক্যাচ তুলে দিয়ে ফেরেন দলীয় ৩৪ রানে। 
বাবরের বিদায়ের ৪ রান পর বিদায় নেন আরেক ওপেনার ইমাম উল হক। ১৯ বলে ১৫ রান করে ভ্যান ম্যাকরেনের বলে আরিয়ান দত্ত এর কাছে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। তখন পাকিস্তানের দলীয় রান ৩৮। এরপর রিজওয়ানের সঙ্গে জুটি বাঁধেন সৌদ শাকিল।

ই দুই ব্যাটার প্রথম ম্যাচেই তুলে নেন হাফ সেঞ্চুরি। জোড়া হাফ সেঞ্চুরিতে শুরুর সেই ধাক্কা সামলে দলকে ভালো স্কোরের দিকে নিয়ে যাচ্ছিলেন তারা। প্রথমবার বিশ্বকাপ খেলতে নামা সৌদ শাকিল ৩২ বলেই তুলে নেন হাফ সেঞ্চুরি। যেখানে রয়েছে ৭টি চারের মার ও একটি ছয়।
প্রথম বিশ্বকাপ খেলা রিজওয়ানও তুলে নিয়েছেন হাফ সেঞ্চুরি। হাফ সেঞ্চুরি করতে তিনি বল খরচ করেন ৫৮টি। যার মধ্যে রয়েছে ৬টি চারের মার।
এই দুই ব্যাটর ১১৪ বলে গড়েন ১২০ রানের জুটি। কিন্তু দলীয় ১৫৮ রানে শাকিল আউট হয়ে প্যাভিলিয়নে ফিরে গেলে ভেঙে যায় এই জুটি। ৫২ বলে ৬৮ রান করে ফিরে যান তিনি।

শাকিলের আ্উটের পর বিশ সময় ক্রিজে থাকতে পারেননি মোহাস্সদ রিজওয়ানও। ৬৮ বলে ৭৫ রানে করে তিনি ফিরে যান।
রিজওয়ানের আউটের পর দলীয় ১৮৮ রানে ফিরে যান ইফতিখার আহমেদও। ১১ বলে ৯ করেন তিনি।
ইফতিখারের আউটের পর শাদাব খান ও মোহাম্মদ নাওয়াজ চেষ্টা করেন দলের হাল ধরতে। কিন্তু শাদাব খান ৩৪ বলে ৩২ রান করে ফিরে গেলে ভাঙে তাদেরও জুটি। 

এরপর হাসান আলি শূন্য রান করেই ফিরে যান প্যাভিলিয়নে। হাসান আলির পর ফিরে যান মোহাম্মদ নেওয়াজও। ৩৯ বলে ৪৩ রান করেন। হাফ সেঞ্চুরির আশা জাগিয়েও তা করতে পারেননি তিনি। 

এরপর শাহিন আফ্রিদি  ও হারিস রউফ দলের হাল ধরলেও বেশিদূর এগোতে পারেনি। ১৪ বলে ১৬ রান করে হারিস রউফ আউট হলে ২৮৬ রানেই থামে পাকিস্তানের ইনিংস। 

(ঢাকাটাইমস/০ ৬অক্টোবর/এনবিডব্লিউ)