অস্ত্র পেয়ে বাইডেনকে ধন্যবাদ জানাল ইসরায়েল

প্রকাশ | ১১ অক্টোবর ২০২৩, ২২:১৮ | আপডেট: ১১ অক্টোবর ২০২৩, ২২:৩৮

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

যুক্তরাষ্ট্রের দেওয়া অস্ত্র ও গোলাবারুদের চালান পেয়ে দেশটির জো বাইডেনকে ধন্যবাদ জানাল ইসরায়েল। ‘ধন্যবাদ জনাব প্রেসিডেন্ট’ লেখা বাইডেনেরে ছবি সম্বলিত ব্যানার শোভা পাচ্ছে ইসরায়েলে রাস্তার পাশে একটি বিলবোর্ডে। সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে (টুইটার) এমন একটি ছবি পোস্ট করেছেন ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেন। পাশাপাশি তিনিও ওই পোস্টে বাইডেনের উদ্দেশে লিখেছেন, ‘ধন্যবাদ জনাব প্রেসিডেন্ট।’

বুধবার ইসরায়েলের সেনাবাহিনী জানিয়েছে, মঙ্গলবার সন্ধ্যায় যুক্তরাষ্ট্রের পাঠানো আধুনিক প্রযুক্তির গোলাবারুদ নেভাটিম বিমানঘাঁটিতে পৌঁছেছে। এতে তাদের হামলা জোরদারের সক্ষমতা বাড়ল।

অস্ত্র ও গোলাবারুদ পাঠানোর পাশাপাশি সহায়তার জন্য বিমানবাহী রণতরি ইউএসএস জেরাল্ড ফোর্ডসহ বেশ কিছু যুদ্ধজাহাজ ইসরায়েলের কাছে মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র।

গত শনিবার ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস ইসরায়েলে হামলা চালানোর পর থেকে দেশটির প্রতি সমর্থন জানিয়ে আসছে যুক্তরাষ্ট্র।

হামাসের হামলার পাল্টায় ফিলিস্তিনের গাজা উপত্যকা অবরুদ্ধ করে সেখানে অবিরাম বিমান থেকে বোমা হামলা চালাচ্ছে ইসরায়েল। বন্ধ করে দেয়া হয়েছে বিদুৎ সরবরাহ। ইতোমধ্যে জ্বালানির অভাবে বন্ধ হয়ে গেছে গাজার প্রধান বিদ্যুৎকেন্দ্র। অন্ধকারে কাটছে গাজাবাসীর দিন।

হামাসের হামলায় অন্তত ৭৫ সেনাসহ ১২ শতাধিক ইসরায়েলির প্রাণ গেছে। বন্দি হয়েছে কয়েক ডজন সেনা-অফিসারসহ দেড় শতাধিক ইসরায়েলি নাগরিক ও বিদেশি। অন্যদিকে ইসরায়েলি বাহিনীর নির্বিচার বিমান হামলায় নারী-শিশুসহ নয় শতাধিক ফিলিস্তিনির মৃত্যু হয়েছে।

(ঢাকাটাইমস/১১অক্টোবর/ইএস)