একুশে পদকপ্রাপ্ত অভিনেতা মাসুম আজিজকে হারানোর এক বছর

প্রকাশ | ১৭ অক্টোবর ২০২৩, ১০:৩৫

বিনোদন প্রতিবেদক, ঢাকা টাইমস

দেখতে দেখতে একটি বছর হয়ে গেল মাসুম আজিজ নেই। গত বছরের ১৭ অক্টোবর না ফেরার দেশে চলে যান একুশে পদকপ্রাপ্ত এই খ্যাতিমান অভিনেতা। রাজধানীর স্কয়ার হাসপাতালে চার দিন লাইফ সাপোর্টে রাখার পর কর্তব্যরত চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

অভিনেতা মাসুম আজিজ দীর্ঘদিন ধরে মারণব্যাধি ক্যানসার এবং হার্টের সমস্যায় ভুগছিলেন। এছাড়া একটি বিরল ভাইরাসেও আক্রান্ত হয়েছিলেন। স্কয়ার হাসপাতালে তার চিকিৎসা চলছিল বেশ কিছুদিন। অবস্থার অবনতি হওয়ায় নেওয়া হয় লাইভ সাপোর্টে। ১৭ অক্টোবর সেখানেই মারা যান।

এর আগে ২০১৭ সালে মাসুম আজিজের হার্টে চারটি ব্লক ধরা পড়ে। সে সময় অস্ত্রোপচার করিয়ে তিনি সুস্থতা লাভ করেন। কিন্তু পরবর্তীতে তার শরীরে ক্যানসার ধরা পড়ে। সঙ্গে বেড়ে যায় হার্টের সমস্যাও। ভর্তি হন হাসপাতালে। কিন্তু এবার আর ফেরেননি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৮ বছর।

মৃত্যুর পরদিন সকালে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য মাসুম আজিজের মরদেহ রাখা হয় ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনারে। সম্মিলিত সাংস্কৃতিক জোটের আয়োজনে সর্বস্তরের জনগণ সেখানে তাকে শেষ শ্রদ্ধা জানান।

এরপর বাদ জোহর ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে প্রয়াত মাসুম আজিজের প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। তারপর অভিনেতার মরদেহ নেওয়া হয় গ্রামের বাড়ি পাবনায়। সেখানে দ্বিতীয় জানাজা শেষে তাকে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়।

মাসুম আজিজ একাধারে মঞ্চ, টেলিভিশন ও চলচ্চিত্রে অভিনয় করে খ্যাতি অর্জন করেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালে তিনি থিয়েটারে কাজের মাধ্যমে অভিনয়ে আত্মপ্রকাশ করেন। প্রথম টিভি নাটকে অভিনয় করেন ১৯৮৫ সালে। পরবর্তীতে বহু দর্শকপ্রিয় নাটকে দেখা গেছে তাকে।

ছোটপর্দার পাশাপাশি বড়পর্দায়ও খ্যাতি কুড়িয়েছেন মাসুম আজিজ। ২০০৬ সালে ‘ঘানি’ ছবিতে অভিনয়ের জন্য শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতা বিভাগে রাইসুল ইসলাম আসাদের সঙ্গে তিনি যুগ্মভাবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। গত বছর সরকার তাকে দেয় একুশে পদক।

(ঢাকা টাইমস/১৭অক্টোবর/এজে)