সালমান শাহর ‘দেনমোহর’ সিনেমার পরিচালক শফি বিক্রমপুরী আর নেই

প্রকাশ | ১৮ অক্টোবর ২০২৩, ১২:০৫ | আপডেট: ১৮ অক্টোবর ২০২৩, ১২:৪২

বিনোদন প্রতিবেদক, ঢাকা টাইমস

না ফেরার দেশে পাড়ি দিলেন অমর নায়ক সালমান শাহ ও মৌসুমী জুটির হিট সিনেমা ‘দেনমোহর’সহ বেশকিছু আলোচিত সিনেমার পরিচালক শফি বিক্রমপুরী। বুধবার ভোর চারটার দিকে ব্যাংককের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

ঢাকা টাইমসকে তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন পরিচালক সমিতির উপমহাসচিব অপূর্ব রানা।

জানা গেছে, দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন শফি বিক্রমপুরী। ব্যাংককে যাওয়ার আগে গত জুনে রাজধানীর ইউনাইটেড হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন ছিলেন তিনি। সে সময় শ্বাসকষ্টজনিত সমস্যায় তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল।

পরিচালনার পাশাপাশি প্রযোজনাও করতেন শফি বিক্রমপুরী। তার প্রযোজিত ও পরিচালিত কয়েকটি আলোচিত সিনেমা হলো- ‘ডাকু মনসুর’, ‘বাহাদুর’, ‘সবুজসাথী’, ‘সকাল সন্ধ্যা’, ‘মাটির কোলে’, ‘জজসাহেব’, ‘দেনমোহর’, 'রাজদুলারী' ও ‘অবুঝ মনের ভালোবাসা’।

১৯৪৩ সালের ৪ জুলাই মুন্সীগঞ্জ জেলার (সাবেক বিক্রমপুর পরগনা) শ্রীনগর থানার মত্তগ্রামে জন্মগ্রহণ করেন শফি বিক্রমপুরী। ১৯৪৮ সাল থেকে পরিবারের সঙ্গে ঢাকায় বসবাস শুরু করেন তিনি।

১৯৬৫ সালে দক্ষিণাঞ্চলের লোকজ প্রেমকাহিনি অবলম্বনে নির্মিত ‘গুনাই বিবি’ সিনেমাটি যৌথ প্রযোজনার মাধ্যমে প্রযোজক হিসেবে আত্মপ্রকাশ করেন শফি বিক্রমপুরী। সে সময় তিনি হলিউডের বিখ্যাত সিনেমা ‘এঞ্জেলিক’ এবং ‘ফান্টুমাস’ সিনেমা দুটি পরিবেশনাও করেন।

১৯৭২ সালে খ্যাতিমান পরিচালক সুভাষ দত্ত পরিচালিত মুক্তিযুদ্ধভিত্তিক সিনেমা ‘অরুণোদয়ের অগ্নিসাক্ষী’ এবং শহিদুল হক খান পরিচালিত ‘কলমি লতা’ সিনেমা দুটি যৌথভাবে প্রযোজনা ও পরিবেশনা করেন। ১৯৭৮ সালে সম্পূর্ণ রঙিন সিনেমা ‘রাজদুলারী’র মাধ্যমে পরিচালক হিসেবে তার অভিষেক ঘটে।

১৯৮৯ সালে ঢাকার মালিবাগে ‘পদ্মা’ এবং ‘সুরমা’ নামে দুটি সিনেমা হল নির্মাণ করে প্রদর্শক হিসেবে আত্মপ্রকাশ করেন শফি বিক্রমপুরী। তিনি ঢাকা এবং নারায়ণগঞ্জের সিনেমা হল মালিক সমিতির সভাপতি হিসেবে দীর্ঘদিন দায়িত্ব পালন করেন। একসময় চলচ্চিত্র সেন্সর বোর্ডের সদস্যও ছিলেন।

(ঢাকা টাইমস/১৮অক্টোবর/এলএম/এজে)