সরকার পতনের এক দফা দাবিতে রাজধানীতে গণতন্ত্র মঞ্চের গণমিছিল

প্রকাশ | ১৮ অক্টোবর ২০২৩, ১৯:২৮

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

সরকার পতনের এক দফা দাবিতে রাজধানীতে গণসমাবেশ ও গণমিছিল করেছে গণতন্ত্র মঞ্চ।

বুধবার বিকালে জাতীয় প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত এ সমাবেশে গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকির সভাপতিত্বে গণসংহতি আন্দোলনের সম্পাদক মণ্ডলির সদস্য জুলহাসনাইন বাবুর পরিচালনায় এতে বক্তব্য দেন নাগরিক ঐক্যের সভাপতি সভাপতি মাহমুদুর রহমান মান্না, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক শেখ রফিকুল ইসলাম বাবলু, জেএসডির সিনিয়র সহ-সভাপতি তানিয়া রব, রাষ্ট্র সংস্কার আন্দোলনের সাংগঠনিক সম্পাদক ইমরান ইমন।

সমাবেশে সভাপতির বক্তব্যে গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি বলেন, আমরা এই সমাবেশ থেকে হিন্দু সম্প্রদায়ের ধর্মীয় উৎসব যাতে শান্তিপূর্ণভাবে উদযাপন করতে পারে তার জন্য প্রশাসন ও সরকারকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দিষ্টভাবে দাবি জানাচ্ছি। সরকার যেন এই উৎসবকে ঘিরে দাঙ্গা- হাঙ্গামা সৃষ্টির চেষ্টা না করে। তিনি আগামী ২৮ অক্টোবর মহাসমাবেশের কর্মসূচি ঘোষণা করে বলেন, অবিলম্বে অন্তর্বর্তীকালীন সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করেন, অন্যতায় গণ অভ্যুথানের মুখোমুখী হতে হবে।

নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না ওবায়দুল কাদেরের বিরোধী দলকে 'হেফাজতের মত নিশ্চিহ্ন করার' উক্তির তীব্র সমালোচনা করে বলেন, এই সরকার এত হত্যা করেছে, এত অত্যাচার করেছে যে তাদের কারোর কারোর বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা দায়ের হয়েছে। এই সরকার একা হয়ে গেছে, তারা আর ক্ষমতায় থাকতে পারবে না।

 

বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেন, গাজাতে ফিলিস্তিনিদের ওপর ইসরাইলের নির্মম হত্যাকাণ্ড বন্ধ করতে হবে এবং স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা করে শান্তি প্রতিষ্ঠা করতে হবে। তিনি বলেন, সাধারণ মানুষের হক মেরে হাজার হাজার কোটি টাকা বিদেশে পাচার করেছে। দেশকে তারা দেউলিয়াত্বের জায়গায় নিয়ে গেছে। এবং সাইফুল হক বর্তমান সরকার বিরোধী আন্দোলনকে দ্বিতীয় মুক্তিযুদ্ধ হিসাবে অবহিত করেন।

 

ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা শেখ রফিকুল ইসলাম বাবলু বলেন, এই ফ্যাসিবাদী সরকার ক্ষমতায় থাকার জন্য কোর্টের দ্বারস্থ হয়েছে। তিনি অবিলম্বে অন্তর্বর্তীকালীন সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করার দাবি জনান।

জাতীয় সমাজতান্ত্রক দল জেএসডির সিনিয়র সহ- সভাপতি তানিয়া রব বলেন, শেখ হাসিনা সুষ্ঠ ভোট চান না। কারণ, উনি ভালো করেই জানেন, সুষ্ঠ ভোট দিলে ক্ষমতায় থাকতে পারবেন না। তারা শান্তি সমাবেশের নামে অশান্তি সৃষ্টির সমাবেশ করছে।

রাষ্ট্র সংস্কার আন্দোলনের সাংগঠনিক সমন্বয়ক ইমরান ইমন বলেন, দেশে নাগরিক অধিকার নিয়ে বসবাস করার পরিবেশ নেই। এই অবৈধ সরকার ভোটাধিকার হরণ করে অবৈধভাবে ক্ষমতায় রয়েছে।

এসময় উপস্থিত ছিলেন নাগরিক ঐক্যের সাধারণ সম্পাদক শহিদুল্লাহ কায়সার, জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডির সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. সিরাজ মিয়া, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির রাজনৈতিক পরিষদের সদস্য আবু হাসান টিপু, গণসংহতি আন্দোলনের মনির উদ্দিন পাপ্পু, ভাসানী অনুসারী পরিষদের হাবিবুর রহমান হাবিব প্রমুখ।

(ঢাকাটাইমস/১৮অক্টোবর/জেবি/ইএস)