নোয়াখালীর হাতিয়ায় নৌযান চলাচল শুরু

প্রকাশ | ২৫ অক্টোবর ২০২৩, ১০:১৯ | আপডেট: ২৫ অক্টোবর ২০২৩, ১২:২০

নোয়াখালী প্রতিনিধি, ঢাকা টাইমস

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘হামুন’ এর প্রভাবে একদিন বন্ধ থাকার পর পুনরায় নোয়াখালীর বিচ্ছিন্ন দ্বীপ উপজেলা হাতিয়ার সঙ্গে সারাদেশের নৌযান চলাচল স্বাভাবিক হয়েছে। এদিকে ঘূর্ণিঝড় হামুনের তেমন প্রভাব পড়েনি জেলার উপকূলীয় এলাকা হাতিয়া, সুবর্ণচর ও কোম্পানীগঞ্জসহ কোনো এলাকায়।

বুধবার সকাল ৭টায় হাতিয়ার চতলার ঘাট থেকে নলচিরা ঘাটের উদ্দেশ্যে ছেড়ে যায় বারোআউলিয়া নামের একটি যাত্রীবাহী ট্রলার।

নৌযান চলাচলের বিষয়টি নিশ্চিত করেছেন হাতিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সুরাইয়া আক্তার লাকী।

স্থানীয় সূত্রে জানা গেছে, সকাল ৭টায় বারোআউলিয়া নলচিরা ঘাটের উদ্দেশ্যে এবং চেয়ারম্যান ঘাট থেকে মনপুরার উদ্দেশ্যে ছেড়ে গেছে একটি যাত্রীবাহী ট্রলার। এছাড়াও উপজেলার বিভিন্ন ঘাট থেকে বেশ কয়েকটি ট্রলার ও স্পিডবোট ছেড়ে গেছে বিভিন্ন গন্তব্যে।

এর আগে গত সোমবার বিকালে ঘূর্ণিঝড় হামুনের কারণে উপকূলীয় অঞ্চল ঝুঁকি থাকায় উপজেলা প্রশাসনের পক্ষ থেকে হাতিয়া থেকে সারাদেশের নৌযান চলাচল বন্ধ ঘোষণা করা হয়। ঘূর্ণিঝড়ের প্রভাবে মঙ্গলবার সকাল থেকে জেলার উপকূলসহ বিভিন্ন স্থানে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিসহ দমকা হাওয়া হলেও জেলায় কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান জানিয়েছেন, দুর্যোগ মোকাবেলার জন্য জেলায় ৪৮৫টি আশ্রয়ণ কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছিল। যেখানে ৩ লাখ ৪৮ হাজার উপকূলীয় এলাকার লোকজন আশ্রয় নিতে পারতেন। এছাড়া স্বেচ্ছাসেবী সংগঠন সিপিপি ৮৩৮০ জন, দুই শতাধিক রেড ক্রিসেন্টের স্বেচ্ছাসেবী, ১০১টি মেডিকেল টিম ও দুর্যোগ পরবর্তী সময়ের জন্য ৪৪৯ মেট্রিকটন খাদ্য ও ১০ লাখ নগদ অর্থ প্রস্তুত রাখা হয়েছিল।

(ঢাকা টাইমস/২৫অক্টোবর/প্রতিনিধি/এসএ)