উদ্বোধনের ৫ বছরেও চালু হয়নি কর্ণফুলী কলেজ ছাত্রী হোস্টেল

প্রকাশ | ০১ নভেম্বর ২০২৩, ১৬:১৫

কবির হোসেন, (কাপ্তাই) রাঙামাটি

রাঙামাটির কাপ্তাই উপজেলাধীন কর্ণফুলী সরকারি কলেজের ছাত্রী হোস্টেলটি উদ্বোধন করা হলেও দীর্ঘ ৫ বছরেও তা চালু হয়নি। গত ২০১৬-১৭ অর্থবছরে প্রায় ৩০ লক্ষ টাকা ব্যয়ে ছাত্রী হোস্টেলটি নির্মাণ করে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড। প্রকল্পটির কাজ সম্পন্ন হওয়ার পর ২০১৯ সালের ২৪ মার্চ তৎকালীন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড চেয়ারম্যান নববিক্রম কিশোর ত্রিপুরা ছাত্রী হোস্টেলটির উদ্বোধন করেন।

মূলত দুর্গম অঞ্চলের শিক্ষার্থীদের লেখাপড়ার সুবিধার জন্য একতলা বিশিষ্ট ছাত্রী হোস্টেলটি নির্মাণ করা হয়। হোস্টেলটিতে ১২ জন ছাত্রী থাকার মতো ব্যবস্থা রাখা রয়েছে। এছাড়াও ভবনটিতে পানি, বিদ্যুতসহ অন্যান্য সকল সুযোগ-সুবিধা ও সংযোগ স্থাপন করা করা হয়েছে।

সরেজমিনে কর্ণফুলী সরকারি কলেজ প্রাঙ্গণে অবস্থিত ছাত্রী হোস্টেলটিতে গিয়ে দেখা যায়, অযত্ন-অবহেলায় এবং পরিত্যক্ত অবস্থায় ভবনটি পড়ে রয়েছে। সেইসঙ্গে ভবনটি পুরো ফাঁকা এবং তালাবদ্ধ অবস্থায় রয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, হোস্টেলটি নির্মাণের পর থেকে অদ্যবদি সেখানে কোনো শিক্ষার্থী থাকে না। যার ফলে অপরিষ্কার, অপরিছন্ন ও পরিত্যক্তভাবে পড়ে আছে হোস্টেলটি। ভবনটির ছাদেও বেশ নোংরা অবস্থা লক্ষ করা গেছে। দিনের পর দিন ভবনটি এভাবে পরিত্যক্ত অবস্থায় পরে থাকায় পুরোপুরি ব্যবহারের অনুপযোগী হয়ে পড়ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক দুর্গম বিলাইছড়ি ও আশপাশের কয়েকজন কর্ণফুলী সরকারি কলেজের শিক্ষার্থী জানান, এ কলেজে অনেক মেধাবী শিক্ষার্থী লেখাপড়া করেন। শিক্ষার্থীদের বাসা-বাড়ি অনেক দূরে হওয়ায় নিয়মিত যাতায়াত ও ক্লাস করা সম্ভব হয় না। তাই শিক্ষার্থীরা কলেজের আশপাশে বাসা ভাড়া করে থাকেন।

শিক্ষার্থীরা জানান, ছাত্রী হোস্টেলটির নিরাপত্তা ও বাউন্ডারি ওয়াল নির্মাণ করে দিলে আমাদের মতো গরিব দূর-দূরান্তের শিক্ষার্থীদের অনেক উপকার হতো।

এ বিষয়ে কর্ণফুলী সরকারি কলেজর অধ্যক্ষ এ এইচ এম বেলাল চৌধুরী জানান, ছাত্রী হোস্টেলটির নিরাপত্তাজনিত কারণ এবং বাউন্ডারি ওয়াল না থাকার ফলে চালু করা হয়নি। হোস্টেলটির বাইন্ডারি ওয়াল, নিরাপত্তা প্রহরী এবং হোস্টেল সুপার নিয়োগের জন্য একাধিকবার উধ্বর্তন কর্তৃপক্ষের কাছে আবেদন করা হলেও অদ্যবদি তা বাস্তবায়ন করা হয়নি। তাই এই সমস্যা দ্রুত নিরসন করা হলে হোস্টেলটি আবারও চালু করা হবে।

তিনি আরও জানান, কর্ণফুলী সরকারি কলেজে উচ্চমাধ্যমিক ও স্নাতক পর্যায়ের প্রায় ২ হাজার ১৬৬ জন শিক্ষার্থী অধ্যয়নরত আছেন। তারমধ্যে কাপ্তাই উপজেলা ছাড়াও পার্শ্ববর্তী বিভিন্ন উপজেলার দুর্গম পাহাড়ি অঞ্চল থেকে অনেক শিক্ষার্থী কলেজটিতে লেখাপড়া করতে আসেন।

(ঢাকাটাইমস/০১ অক্টোবর/ইএইচ)