মেট্রোরেলে চড়ে আগারগাঁও থেকে মতিঝিলে প্রধানমন্ত্রী

প্রকাশ | ০৪ নভেম্বর ২০২৩, ১৪:৪৬ | আপডেট: ০৪ নভেম্বর ২০২৩, ১৫:৩০

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস

মেট্রোরেল চড়ে আগারগাঁও থেকে মতিঝিল গেলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার দুপুর ২টা ৪০ মিনিটে তিনি আগারগাঁও থেকে মেট্রোরেলে চড়ে মতিঝিল স্টেশনের উদ্দেশ্যে রওনা হন। এসময় তার সঙ্গে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ছাড়াও অন্যারা উপস্থিত ছিলেন।

এরআগে আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত দীর্ঘ প্রতিক্ষীত মেট্রোরেল সার্ভিসের দ্বিতীয় ধাপের উদ্বোধন করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

দুপুর দুইটা ৩৫ মিনিটে আগারগাঁও স্টেশনে পতাকা নেড়ে রেলযাত্রা উদ্বোধন করেন সরকারপ্রধান।

আগারগাঁও-মতিঝিল মেট্রোরেলের উদ্বোধন ছাড়াও একই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এমআরটি লাইন-৫ (উত্তর রুট) নির্মাণ কাজেরও উদ্বোধন করেন।

২০২৮ সালের মধ্যে নির্মাণকাজ শেষ করার লক্ষ্য নিয়ে সাভারের হেমায়েতপুর থেকে ভাটারা পর্যন্ত ২০ কিলোমিটার দৈর্ঘের এই প্রকল্পটিতে ৪১ হাজার ২৩৯ কোটি টাকা ব্যয় হবে বলে জানিয়েছেন ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক।

উত্তরা-মতিঝিল রুটে রবিবার থেকে প্রতিদিন সকাল সাড়ে ৭টা থেকে সকাল বেলা সাড়ে ১১টা পর্যন্ত মেট্রোরেল চলাচল করবে। আগারগাঁও-মতিঝিল অংশে ফার্মগেট-সচিবালয়-মতিঝিল তিনটি স্টেশনে মেট্রোরেল থামবে। আর উত্তরা থেকে আগারগাঁও অংশে রাত সাড়ে ৮টা পর্যন্ত চলবে।

আওয়ামী লীগ ২০০৯ সালে ক্ষমতায় আসার পর রাজধানীর ওপর চাপ কমাতে নানা উদ্যোগ নেয়। যানজট নিরসনে রাজধানীজুড়ে মেট্রোরেল নির্মাণের উদ্যোগ নেয়া হয়। প্রতিটি ট্রেন ২ হাজার ৩০০ যাত্রী নিয়ে ১০০ থেকে ১১০ কিলোমিটার গতিতে চলতে পারবে। তবে বাঁকযুক্ত এলাকায় গতি কমে যাবে। মেট্রোরেল প্রতি ঘন্টায় ৬০ হাজার যাত্রী এবং প্রতিদিন ৫ লাখ যাত্রী বহন করতে পারবে। প্রতি চার মিনিটে প্রতিটি স্টেশনে একটি ট্রেন আসবে।

২০১৬ সালের ২৬ জুন এমআরটি লাইন-৬-এর নির্মাণকাজ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। ২০২২ সালের ২৮ ডিসেম্বর এই লাইনের উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেলের প্রথম ধাপের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) মেট্রোরেল নির্মাণ করছে। জাইকা প্রকল্পের জন্য সহজ শতে ১৯ হাজার ৫০০ কোটি টাকা ঋণ সহায়তা দিয়েছে।

ঢাকাটাইমস/৪ নভেম্বর/জেএ/ইএস