মার্কিন সামরিক ড্রোন ভূপাতিত করলো হুতি

প্রকাশ | ০৯ নভেম্বর ২০২৩, ০৯:১১ | আপডেট: ০৯ নভেম্বর ২০২৩, ০৯:১৬

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
নেভাদায় প্রশিক্ষণে অংশ নেয়া এমকিউ ৯ ড্রোনটি ইয়েমেনের উপকূলে গুলি করে নামোনো হয়েছে

ইয়েমেনের হুতি বিদ্রোহীরা একটি মার্কিন সামরিক ড্রোন গুলি করে ভূপাতিত করেছে। মার্কিন কর্মকর্তারা এবং ইরান সমন্বিত হুতি এ তথ্য জানিয়েছে। খবর বিবিসির। 

একজন মার্কিন কর্মকর্তা বলেছেন, হুতি বাহিনী ইয়েমেনের উপকূলে একটি এমকিউ৯ ড্রোন গুলি করে ভূপাতিত করেছে।

হুতি সামরিক বাহিনীর একজন মুখপাত্র বিষয়টি নিশ্চিত করেছেন।

এটি এমন সময় ঘটেছে যখন ওয়াশিংটন মধ্যপ্রাচ্যে ইরান সমর্থিত গোষ্ঠীগুলির কার্যকলাপের জন্য সতর্ক রয়েছে, কারণ তার ঘনিষ্ঠ মিত্র এবং তেহরানের তীব্র প্রতিদ্বন্দ্বী ইসরায়েল গাজা উপত্যকায় হামাসের সঙ্গে যুদ্ধ করছে।

গত মাসে মার্কিন নৌবাহিনীর একটি যুদ্ধজাহাজ ইয়েমেন থেকে ইসরায়েলের দিকে হুতিদের উৎক্ষেপণ করা ক্রুজ ক্ষেপণাস্ত্র এবং বেশ কয়েকটি ড্রোনকে বাধা দেয়।

ইসরায়েল-গাজা যুদ্ধকে ঘিরে আঞ্চলিক উত্তেজনার পরিপ্রেক্ষিতে মার্কিন বিমানবাহী রণতরী, মেরিন এবং সহায়ক জাহাজসহ সামরিক সম্পদ মধ্যপ্রাচ্যে স্থানান্তরিত করেছে।

এর মধ্যে রয়েছে ইয়েমেন ও ইসরায়েলের মধ্যে অবস্থিত লোহিত সাগরে সামরিক জাহাজে সেনা মোতায়েন করা।

ইয়েমেনের হুতি বিদ্রোহীরা ইরান সমর্থিত এবং ২০১৪ সাল থেকে ইয়েমেনের সরকারের সঙ্গে দীর্ঘস্থায়ী গৃহযুদ্ধে জড়িয়ে আছে।

এই অঞ্চলে ইরান-সমর্থিত আরেকটি গ্রুপ, লেবাননের হিজবুল্লাহর ডেপুটি লিডার শেখ নাইম কাসেম এই সপ্তাহে বিবিসিকে বলেছেন, গাজায় ইসরায়েলের বেসামরিক হত্যার ফলে মধ্যপ্রাচ্যে ব্যাপক যুদ্ধের ঝুঁকি রয়েছে।

শেখ নাইম কাসেম বলেন, অত্যন্ত গুরুতর এবং খুব বিপজ্জনক কিছু ঘটতে পারে এই অঞ্চলে এবং কেউ এর প্রতিক্রিয়া থামাতে পারবে না।

এদিকে, মার্কিন যুক্তরাষ্ট্র বুধবারও বলেছে যে তারা পূর্ব সিরিয়ার একটি স্থাপনার বিরুদ্ধে হামলা চালিয়েছে যেটি ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পস এবং সহযোগী গোষ্ঠীগুলো দ্বারা ব্যবহৃত হয়েছিল।

পেন্টাগনের একজন কর্মকর্তা বলেছেন, সাম্প্রতিক সপ্তাহে এটি দ্বিতীয় হামলা, যা ইরাক ও সিরিয়ায় মার্কিন বাহিনীর বিরুদ্ধে হামলার প্রতিক্রিয়া।

সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস ওয়ার মনিটর বলেছে যে এই হামলায় সিরিয়ায় ইরান-সমর্থিত গোষ্ঠীর সঙ্গে যুক্ত নয়জন নিহত হয়েছে।

(ঢাকাটাইমস/০৯নভেম্বর/এফএ)