পরচুলায় নারীদের ভাগ্য বদলের চেষ্টা

প্রকাশ | ১৪ নভেম্বর ২০২৩, ১৭:২৯

পাবনা প্রতিনিধি, ঢাকাটাইমস

পরচুলা তৈরির কাজ করে সংসারের হাল ধরেছেন পাবনার বেড়া উপজেলার অনেক নারী। সিনেমা শুটিং কিংবা টাক মাথায় পরচুলা ব্যাবহার করা হয়। বাড়ির পাশের এ কারখানায় কাজ করে সংসারে স্বচ্ছলতা এনেছেন অনেক নারী। নিজেদের স্বাবলম্বী করে গড়ে তুলছেন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, বেড়া উপজেলার পুরানভারেঙ্গা ইউনিয়নের বক্তারপুরসহ উপজেলায় কয়েকটি পরচুলা তৈরির কারখানা রয়েছে। সংসারের কাজের পাশাপাশি গৃহিণী, স্কুল কলেজের ছাত্রীরা অবসরে কারখানাগুলোতে পরচুলা তৈরি করছেন। এখানে কাজ করে অনেক নারী সংসারের অভাব ঘুচিয়েছেন। ছেলে মেয়েদের লেখাপড়া করাচ্ছেন।

কারখানাটির এক নারী শ্রমিক বলেন, বিবাহের কয়েক মাস পর স্বামীর সঙ্গে তার বিচ্ছেদ হয়েছে। নিজের হাত খরচসহ পরিবারকে সহযোগিতা করার জন্য এখানে কাজে আসছি। কাজ করে এখন হাত খরচসহ কিছু আয় হয়েছে। কারো উপর নির্ভর না হয়ে নিজের জন্য নিজে উপার্জন করি।

তরুণ উদ্যোক্তা সোনিয়া ওসমান গণি দম্পতি জানান, দৈনন্দিন জীবনের প্রয়োজনে ঢাকায় গিয়ে এ পরচুলা তৈরির কাজ শিখেছিলাম। অল্প বেতনে কাজ করে কাজ শিখে গ্রামের বাড়িতে এসে এখন নিজেরা উদ্যোক্তা হয়েছি। ৫০ থেকে ৬০ জন কারিগর কাজ করে আমার এখানে। প্রতি জনের মাসে ১০ থেকে ১৫ হাজার টাকা করে আয় হয়। একদিন লাগে একটা মাথা তৈরি করতে, মাথা প্রতি এক হাজার টাকা মজুরি দেওয়া হচ্ছে। চীন জাপান আমেরিকাসহ বিশ্বের কয়েকটি দেশে রপ্তানি করা হয় এসব পরচুলা। সরকারি আর্থিক সহযোগিতা পেলে পরচুলা আরও বড় পরিসরে বিদেশি রপ্তানি করা সম্ভব।

(ঢাকাটাইমস/১৪ নভেম্বর/ইএইচ)