শাহজালালে কানাডাগামী যাত্রী আটক, কী আছে তার ল্যাপটপে?

প্রকাশ | ১৮ নভেম্বর ২০২৩, ২৩:৩১

নিজস্ব প্রতেবেদক, ঢাকা টাইমস

ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কানাডাগামী এক যাত্রীর ল্যাপটপ স্ক্যানকালে অবৈধ কিছু থাকার সংকেত দেয় স্ক্যানার মেশিন। এরপর ওই যাত্রীকে আটক করা হয়। তার নাম সোমানী সুমিত। বাড়ি রাজশাহীতে, থাকেন রাজধানীর সেগুনবাগিচা এলাকায়।

 

বিমানবন্দর সূত্র জানায়, শনিবার রাতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ঢাকা-টরেন্টো রুটের ফ্লাইটের (বিজি৩০৫) যাত্রী ছিলেন সোমানী সুমিত। তিনি দুপুর ২টার দিকে বিমানবন্দরে আসেন। সিকিউরিটি তল্লাশির সময় তার সঙ্গে থাকা ল্যাপটপ স্ক্যানিং করে অবৈধ কিছু থাকার সংকেত পান নিরাপত্তাকর্মীরা। পরবর্তীতে সুমিতকে জিজ্ঞাসাবাদ করলে তিনি জানান, এটা তার ল্যাপটপ, এর ভেতরে কিছু নেই।

 

পরে কাস্টমসের স্ক্যানিং মেশিন ও ইডিএস (এক্সপ্লোসিভ ডিটেকশন সেন্টার) মেশিনে স্ক্যানিং করলে একই সংকেত আসায় তাকে এভিয়েশন সিকিউরিটি (এভসেক) কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়। তার ল্যাপটপে ডিভাইস জাতীয় কিছু আছে বলে সন্দেহ করা হচ্ছে। তাকে আটক করে বিমানবন্দর থানায় হস্তান্তর করে এভসেক কর্তৃপক্ষ।

এভসেক পরিচালক উইং কমান্ডার মোহাম্মাদ মিরান হোসেন জানান, সোমানী সুমিতের ব্যাগেজে সন্দেহজনক ল্যাপটপসহ কিছু জিনিস পাওয়া গেছে। তাই তাকে আটক করে বিমানবন্দর থানা পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে।

(ঢাকাটাইমস/১৮নভেম্বর/আরআর/কেএম)