ডাবলিনে ছুরি হামলার পর ব্যাপক সহিংসতা

প্রকাশ | ২৪ নভেম্বর ২০২৩, ০৯:০৬ | আপডেট: ২৪ নভেম্বর ২০২৩, ০৯:১২

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস

আয়ারল্যান্ডের রাজধানী ডাবলিনের সিটি সেন্টার এলাকায় দুর্বৃত্তের ছুরিকাঘাতে তিন শিশুসহ পাঁচজন আহত হয়েছেন। এ ঘটনার পর সেখানে তুমুল বিক্ষোভ শুরু হয় এবং পুলিশের সঙ্গে ব্যাপক সংঘর্ষে জড়িয়ে পড়ে বিক্ষোভকারীরা। 

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, স্থানীয় সময় বৃহস্পতিবার (২৩ নভেম্বর) দুপুর দেড়টার দিকে ডাবলিনের একটি স্কুলের বাইরে হামলা হয়। এতে ওই স্কুলে বাচ্চাদের দেখাশোনাকারী ৩০ বছর বয়সী এক নারী ও ৫ বছর বয়সী এক মেয়ে শিশু গুরুতর আহত হয়। এ ঘটনার কয়েক ঘণ্টা পর শহরের কেন্দ্রে বিক্ষোভকারীরা পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে। এতে শহরের গণপরিবহন চলাচল বন্ধ রয়েছে। 

প্রতিবেদনে বলা হয়, ও’কনেল স্ট্রিটের ড্যানিয়েল ও'কনেলের মূর্তির সামনে একটি ডাবল ডেকার বাস ও একটি পুলিশের গাড়িসহ বেশ কয়েকটি যানবাহনে আগুন দেয়া হয়েছে। এছাড়াও একটি হলিডে ইন হোটেল এবং ম্যাকডোনাল্ডস রেস্তোরাঁ ভাঙচুর করা হয়। 

আইরিশ গণমাধ্যম আরটিই বলছে, আহতদের মধ্যে রয়েছে আরও দুই শিশু। তাদের একজন ৫ বছর বয়সী ছেলে এবং অন্যজন ৬ বছরের মেয়ে। ছেলেটিকে চিকিৎসার পর হাসপাতাল থেকে ছেড়ে দেয়া হয়েছে। 

ডাবলিনের পুলিশ কমিশনার ড্রু হ্যারিস জানিয়েছেন, ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে ৫০ বছরের এক ব্যক্তিকে আটক করা হয়েছিল। গুরুতর আহত অবস্থায় তাকেও হাসপাতালে ভর্তি করা হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে সেখানে ৪০০ জন কর্মকর্তা মোতায়েন করা হয়েছে বলেও জানান তিনি। 

তিনি আরও বলেন, হামলার সঙ্গে কোনো ‘সন্ত্রাসী’ সম্পর্ক আছে কিনা এখনি বলা যাচ্ছে না। তদন্তের মাধ্যমে হামলার উদ্দেশ্য সম্পর্কে নিশ্চিত হওয়া যাবে।   

অন্যদিকে, হামলার পর সুপারিনটেনডেন্ট লিয়াম গেরাঘটি সাংবাদিকদের জানিয়েছিলেন, প্রাথমিক অনুসন্ধান থেকে এটি একটি স্বতন্ত্র হামলা বলে মনে করছে পুলিশ।’

(ঢাকাটাইমস/২৪নভেম্বর/এমআর)