ঢাকা বিভাগীয় রিটার্নিং কার্যালয়

মনোনয়ন ফরম নিলেন আরও ২৯ জন, দাখিল ৬টি

প্রকাশ | ২৮ নভেম্বর ২০২৩, ১৯:৫৫ | আপডেট: ২৮ নভেম্বর ২০২৩, ২০:১২

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস

ঢাকা বিভাগীয় কমিশনারের অফিস ও রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে মঙ্গলবার মনোনয়ন ফরম নিয়েছেন বিভিন্ন দলের আরও ২৯ জন প্রার্থী। ঢাকা-৪ থেকে ঢাকা-১৮ পর্যন্ত আসনগুলো থেকে তারা মনোনয়ন ফরম নিয়েছেন। এদিন ফরম জমা দিয়েছেন ছয় প্রার্থী।

এর আগে সোমবার সারাদিনে আসনগুলোতে ৪৫ জন প্রার্থী মনোনয়ন সংগ্রহ করলেও এদিন জমা দেননি কেউ।

মঙ্গলবার সন্ধ্যায় ঢাকা টাইমসকে বিষয়টি নিশ্চিত করেন ঢাকা বিভাগীয় নির্বাচন কমিশনার মো. সাবিরুল ইসলাম।

তিনি জানান, আজ আওয়ামী লীগের দুইজন, এছাড়া বিএনএফ, বিএসসির মোট ৪ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন।

সাবিরুল ইসলাম আরও জানান, ঢাকার মোট ২০টি সংসদীয় আসনের মধ্যে ৪ থেকে ১৮ পর্যন্ত ঢাকা উত্তর ও দক্ষিণ সিটির আওতাধীন ১৫টি আসনের রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করছেন বিভাগীয় কমিশনার। এছাড়া বাকি ৫টির রিটার্নিং কর্মকর্তার দায়িত্বে আছেন জেলা প্রশাসক।

এর আগে চলতি মাসের ১৫ তারিখে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল নির্বাচনের তফসিল ঘোষণা করেন। তফসিল অনুযায়ী, নির্বাচনে প্রার্থীদের মনোনয়ন ফরম দাখিলের শেষ দিন ৩০ নভেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর, মনোনয়নের আপিল ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর, নির্বাচনি প্রচার-প্রচারণা ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত এবং ভোটগ্রহণ ৭ জানুয়ারি।

গত ১ নভেম্বর থেকে এবারের নির্বাচনের ক্ষণগণনা শুরু হয়েছে। ২৯ জানুয়ারির মধ্যে নির্বাচন আয়োজনের বাধ্যবাধকতা রয়েছে ইসির। সে অনুসারে ১৫ নভেম্বর প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল নির্বাচনের তফসিল ঘোষণা করেন। 

(ঢাকাটাইমস/২৮নভেম্বর/এলএম/ইএস)