দক্ষিণ কোরিয়ায় কুকুরের মাংস নিষিদ্ধের বিল উত্থাপনের প্রতিবাদে বিক্ষোভ

প্রকাশ | ০১ ডিসেম্বর ২০২৩, ১০:১২

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস

দক্ষিণ কোরিয়ায় কয়েক শতাব্দী আগে থেকেই কুকুরের মাংস খাওয়ার প্রচলন রয়েছে। তবে সম্প্রতি দেশটির সরকার কুকুরের মাংস নিষিদ্ধ করার ঘোষণা দিয়েছে। সরকারের এ পরিকল্পনা বাতিলের দাবিতে বিক্ষোভ করেছে মাংস উৎপাদনে জন্য ব্যণিজিকভাবে কুকুর লালন-পালনকারী কৃষকরা। খবর রয়টার্সের। 

বৃহস্পতিবার রাজধানী সিউলে দেশটির প্রেসিডেন্টের কার্যালয়ের সামনে একটি ট্রাকে খাঁচাভর্তি কুকুর নিয়ে বিক্ষোভ করেন ২ শতাধিক কুকুর খামারি। এ সময় পুলিশ বাধা দিলে তাদের মধ্যে ধস্তাধস্তির ঘটনা ঘটে। বিশৃঙ্খলা এড়াতে সেখান থেকে তিনজন বিক্ষোভকারীকে আটক করে পুলিশ।  

রয়টার্স বলছে, গত মাসে প্রেসিডেন্ট ইউন সুক ইওলের ক্ষমতাসীন দল কুকুরের প্রজনন এবং সেবনের জন্য বিক্রয় নিষিদ্ধ করার জন্য একটি বিল উত্থাপন করে এবং তিন বছরের গ্রেস পিরিয়ডের মধ্যে কুকুর খামারিদের তাদের ব্যবসা বন্ধ করতে নির্দেশ দিয়েছে। অবশ্য এজন্য তাদের আর্থিক ক্ষতিপূরণ প্রদানের ঘোষণাও করা হয়। 

দক্ষিণ কোরিয়ায় বর্তমান জনসংখ্যা ৫ কোটি ১০ লাখেরও বেশি। এর মধ্যে ৬০ লাখের বেশি পরিবার এখন পোষা প্রাণী হিসাবে কুকুর পালন করেন।  

গত বছরের একটি গ্যালাপ কোরিয়ার জরিপে দেখা গেছে, প্রায় দুই-তৃতীয়াংশ উত্তরদাতা কুকুরের মাংস খাওয়ার বিরোধিতা করেছেন, মাত্র ৮ শতাংশ বলেছেন যে তারা গত বছরের মধ্যে কুকুর খেয়েছেন, যা ২০১৫ সালে ২৭ শতাংশ ছিল। তবে কুকুরের মাংস খাওয়ার অভ্যাস জনপ্রিয়তা হ্রাস পেলেও, মাংস পরিবেশনকারী কৃষক এবং রেস্তোরাঁ মালিকরা এটিকে বৈধ রাখার জন্য লড়াই করে চলেছেন।

বৃহস্পতিবারের সমাবেশের নেতৃত্ব দেওয়া জু ইয়ং-বং বলেছেন, রাজনীতিবিদদের কোনও শিল্প বন্ধ করার বা লোকেরা কী খেতে পছন্দ করবে তা সিদ্ধান্ত নেওয়ার অধিকার নেই।

তিনি বলেন, আমরা সরকারের এ সিদ্ধান্তের সঙ্গে একমত হতে পারি না, কারণ প্রস্তাবিত বিলে কৃষকদের অধিকার সম্পূর্ণরূপে বাদ দেওয়া হয়েছে এবং প্রস্তাবিত আর্থিক ক্ষতিপূরণও অপর্যাপ্ত ছিল। 

(ঢাকাটাইমস/০১ডিসেম্বর/এমআর)