ঢাকার ১৫টি আসনে ১২৪ মনোনয়ন বৈধ, বাতিল ৬৪

প্রকাশ | ০৪ ডিসেম্বর ২০২৩, ১৯:০৭ | আপডেট: ০৪ ডিসেম্বর ২০২৩, ১৯:০৯

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-৪ থেকে ঢাকা-১৮ পর্যন্ত ১৫টি সংসদীয় আসনে দাখিল করা ১৮৮টি মনোনয়নপত্রের মধ্যে ১২৪টি বৈধ বলে বিবেচিত হয়েছে। পাশাপাশি ঋণ খেলাপি বিভিন্ন কারণে ৬৪ জন প্রার্থীর মনোনয়ন বাতিল করা হয়েছে।

সোমবার বিকালে ঢাকা বিভাগীয় কমিশনারের কার্যালয়ে মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে ঢাকা বিভাগীয় কমিশনার ও রিটার্নিং অফিসার মো. সাবিরুল ইসলাম এ ঘোষণা দেন।

মো. সাবিরুল ইসলাম বলেন, ‘ঢাকা বিভাগীয় কমিশনার ও রিটার্নিং অফিসারের কার্যালয়ের অধীনে ১৫টি সংসদীয় আসনের জন্য মোট ১৮৮টি মনোনয়নপত্র জমা পড়েছিল। আমরা যাচাই-বাছাই করে ১২৪টি মনোনয়ন বৈধ এবং ৬৪টি বাতিল ঘোষণা করেছি।’

তিনি জানান, ‘ঋণখেলাপিজনিত কারণে ১৫ জনের, ২৯ জন মনোনয়নে পর্যাপ্ত তথ্য-উপাত্ত না থাকা এবং ২০ জন অসম্পূর্ণ কাগজপত্র দাখিল করায় মনোনয়ন বাতিল করা হয়েছে৷’

ইসির ঘোষিত তফসিল অনুযায়ী, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি কার্যক্রম আগামীকাল মঙ্গলবার থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন আগামী ১৮ ডিসেম্বর। নির্বাচনি প্রচার-প্রচারণা চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি।

(ঢাকাটাইমস/০৪ডিসেম্বর/এলএম/এজে)