গাজায় যুদ্ধবিরতি ইস্যুতে এবার ভোটাভুটি হবে জাতিসংঘের সাধারণ পরিষদে 

প্রকাশ | ১১ ডিসেম্বর ২০২৩, ১৫:৫৭ | আপডেট: ১১ ডিসেম্বর ২০২৩, ২১:৩৪

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস

গাজা উপত্যকায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস ও ইসরায়েলের মধ্যেচলমান সংঘর্ষে অবিলম্বে মানবিক যুদ্ধবিরতির দাবিতে ১৯৩ সদস্যের জাতিসংঘ সাধারণ পরিষদে মঙ্গলবার একটি খসড়া প্রস্তাবে ভোটাভুটি হওয়ার সম্ভাবনা রয়েছে।

সোমবার কূটনীতিকদের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, গত শুক্রবার গাজায় যুদ্ধবিরতির জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদের একটি প্রস্তাবে ভেটো দেয় যুক্তরাষ্ট্র। মূলত এরপরই সাধারণ পরিষদে ভোটাভুটির এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

এর আগে গত অক্টোবরে জাতিসংঘ সাধারণ পরিষদে গাজায় অবিলম্বে, টেকসই ও স্থায়ী মানবিক যুদ্ধবিরতির জন্য আনা একটি প্রস্তাব দুই-তৃতীয়াংশ ভোটে গৃহীত হয়। ভোটাভুটিতে সদস্য দেশগুলোর মধ্যে ১২১টি দেশ প্রস্তাবের পক্ষে, ১৪টি বিপক্ষে এবং ৪৪টি দেশ ভোট দানে বিরত ছিল। সেই প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছিল বাংলাদেশও।

এদিকে রবিবার যুদ্ধের ৬৫তম দিনে একে অপরের প্রতি হুমকি দিয়েছে ফিলিস্তিনি স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস এবং ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।

ইসরায়েলকে সতর্ক করে হামাস বলছে, তাদের দাবি পূরণ না করা পর্যন্ত কোনো জিম্মিকে জীবিত ছেড়ে দেওয়া হবে না।

হামাসের মুখপাত্র আবু ওবায়দা ভিডিও বার্তায় বলেছেন, ফ্যাসিবাদী শত্রু এবং তার অহংকারী নেতৃত্ব... না তার সমর্থকরা... তাদের বন্দীদেরকে কোনো বিনিময় ও আলোচনা এবং আমাদের দাবি পূরণ ছাড়া জীবিত উদ্ধার করতে পারবে না।

অন্যদিকে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু হামাসকে আত্মসমর্পণের আহ্বান জানিয়েছেন।

গাজায় হামাস প্রধানের কথা উল্লেখ করে তিনি বলেন, ‘এটি হামাসের শেষের শুরু। আমি হামাস সন্ত্রাসীদের বলছি, এটা শেষ। (ইয়াহিয়া) সিনওয়ারের জন্য মরবেন না। এখনই আত্মসমর্পণ করুন।’

উল্লেখ্য, গত ৭ অক্টোবর যুদ্ধ শুরুর পর থেকে ইসরায়েলি হামলায় গাজার নিহতের সংখ্যা ১৮ হাজার ছাড়িয়ে গেছে। নিহতদের ৭০ শতাংশই নারী ও শিশু। আহত হয়েছেন আরও ৫০ হাজার ফিলিস্তিনি।

(ঢাকাটাইমস/১১ডিসেম্বর/এমআর)