বগুড়ায় কমেছে পেঁয়াজের দাম  

প্রকাশ | ১২ ডিসেম্বর ২০২৩, ১৭:০২ | আপডেট: ১২ ডিসেম্বর ২০২৩, ১৭:১০

বগুড়া প্রতিনিধি, ঢাকা টাইমস

গত দুদিন আগেও বগুড়ার বাজারে নতুন দেশি পেয়াজ পাইকারি বাজারে বিক্রি হয়েছে ১৩০ টাকা। খুচরা বাজারে বিক্রি হয়েছে ১৫০ থেকে ১৬০ টাকা। পুরাতন পেয়াজ পাইকারি বাজারে বিক্রি হয়েছে ১৫০ থেকে ১৫৫ টাকা। খুচরা বাজারে বিক্রি হয়েছে ১৮০ টাকায়।  কেজি প্রতি পেয়াজে বেড়েছিলো ৩০-৪০ টাকা। ইন্ডিয়া থেকে পেয়াজ রপ্তানি বন্ধের ঘোষণার পরপরই এমন চিত্র ফুটে ওঠে। তবে বাজারে পর্যাপ্ত পেয়াজের সরবরাহ বাড়ায় দাম কমেছে।
মঙ্গলবার বগুড়া শহরের রাজাবাজার এবং ফতেহ আলী বাজার ঘুরে জানা গেছে, নতুন পেয়াজ পাইকারি বাজারে ৭০ টাকা কেজি আর খুচরা বাজারে ৮০ থেকে ৮৫ টাকা বিক্রি হচ্ছে। পুরাতন পেয়াজ পাইকারি বাজারে ১২০ থেকে ১২৫ টাকা কেজি বিক্রি হচ্ছে। পেয়াজের দাম  কমায় ক্রেতাদের মাঝে স্বস্তি বিরাজ করছে। 
মিজান আলম নামে এক ক্রেতা বলেন, প্রতিটি পণ্যই ক্রেতাদের নাগালের মধ্যে থাকা উচিত। ১শ’ টাকার নিচে পেয়াজের দাম নেমেছে তাতে আমরা খুশি। তবে এই পেয়াজ আমরা ৩০ টাকা কেজিতে কিনে খেয়েছি। আমরা আশা করবো পেয়াজের দামসহ সব পণ্যের দাম কমুক। তাহলে আমরা মধ্যবিত্ত শ্রেণি স্বস্তিতে থাকতে পারবো।
পেয়াজ ব্যবসায়ী আব্দুর রাজ্জাক বলেন, এক রাতের মধ্যে পেয়াজের দাম বেড়েছিল। আজ সরবরাহ বেড়েছে তাই কমেছে। কাঁচামালের দাম এভাবেই ওঠাবাড়া করে। তবে এতে আমরা ক্ষুদ্র ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত। গতকাল বেশি দামে কেনা পেয়াজ আজ কম দামে বিক্রি করতে হচ্ছে।
বগুড়ার রাজাবাজার আড়তদার ও ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক পরিমল প্রসাদ রাজ বলেন, বগুড়ায় প্রতিদিন ৫ টন পেয়াজের প্রয়োজন। ভারতীয় পেয়াজ আমদানি বন্ধ ও দেশীয় পর্যাপ্ত সরবরাহ কম থাকায় পেয়াজের দাম বেড়েছিল। নতুন পেয়াজের সরবরাহ বেড়েছে এ কারণে দামও কমেছে। আজকে নতুন পেয়াজ পাইকারি বাজারে ৭০ টাকা কেজি আর খুচরা বাজারে ৮০ থেকে ৮৫ টাকা বিক্রি হচ্ছে। পুরাতন পেয়াজ পাইকারি বাজারে ১২০ থেকে ১২৫ টাকা কেজি বিক্রি হচ্ছে।  পেয়াজের সরবরাহ আরো বাড়বে। তখন দাম আরো কমবে।
(ঢাকা টাইমস/১২ডিসেম্বর/প্রতিনিধি/এসএ)