৭ ফুটের কলার ছড়ি দেখতে গাজীপুরে ভিড়

প্রকাশ | ২৪ ডিসেম্বর ২০২৩, ১৩:১৫

গাজীপুর প্রতিনিধি, ঢাকা টাইম

গাজীপুর সিটি কর্পোরেশনের কাশিমপুর থানাধীন মনপুরা পার্কে প্রায় ৭ ফুট লম্বা কলার ছড়ি দেখতে ভিড় করছেন দর্শনার্থীরা। এ কলার ছড়ি দেখতে প্রতিদিনই ভিড় করছেন সাধারণ মানুষ। 

মনপুরা পার্ক কর্তৃপক্ষ, দর্শনার্থী ও স্থানীয়রা জানায়, দুই বছর আগে পার্কে একজন দর্শনার্থী ঘুরতে এসে উপহার হিসেবে একটি কলার চারা দিয়ে যান। এরপর চারাটি পার্কের ভেতরই রোপণ করা হয়। ধীরে ধীরে চারা থেকে গাছ হয়।

গত ৬ মাস আগে গাছটিতে কলার ছড়ি বের হয়। ছড়িটিও বড় হতে থাকে। এক পর্যায়ে ছড়িটি প্রায় ৭ ফুট লম্বা হয়ে মাটিতে ছুঁয়ে যায়। ছড়িটিতে কয়েক হাজার কলা ধরেছে। ছড়ির উপরের অংশের কিছু কলা খাওয়ার উপযোগী। তবে নিচের কলাগুলো একেবারেই ছোট ও খাওয়ার অনুপযোগী। ওই গাছের কলা খেতে চম্পা কলার মতোই স্বাদ। এ ধরনের কলার ছড়ি সচরাচর দেখা যায় না বলে দাবি পার্ক কর্তৃপক্ষের।

পার্কে ছড়িটি দেখতে আসা কামরুল হাসান ও ইউসুফ বলেন, কলাগাছে এতোবড় ছড়ি আগে কখনও দেখিনি। এখানে এসে দেখি ছড়িতে ধরেছে হাজার হাজার কলা। কলার ভারে ছড়িটি মাটি ছুঁয়ে ফেলেছে। মাটি ছুঁতে না পারলে ছড়িটি আরও লম্বা হতে পারতো, কলাগুলো আরও বড় হতে পারতো। 

এ বিষয়ে মনপুরা পার্কের ব্যবস্থাপক জায়েদ হাসান জানান, এক দর্শনার্থী থেকে উপহার পাওয়ার পর চারাটি পার্কেই রোপণ করা হয়। এরপর থেকে কোনও পরিচর্যাও ঠিকঠাক করা হয়নি। দিনের পর দিন এ অবস্থাতেই বড় হতে থাকে। দেখতে দেখতে গাছে ছড়িও এসেছে। আকারে ৭ ফুট হয়ে গেছে। এরপর ভেঙে যেনো না পড়ে সেজন্য গাছটিতে দুটি বাঁশের খুঁটি বেধে দেওয়া হয়। এরপর থেকে গাছটির যত্ন নেওয়া শুরু হয়। 

জায়েদ হাসান আরও জানান, এটি হাজারীকা কলা গাছ। খেতে কিছুটা টক। পার্কে যারা আসছেন তারা দেখছেন। কেউ ছবি তুলছেন, কেউবা আবার ভিডিও করছেন। অনেক দূর-দূরান্ত থেকেও লোকজন আসছেন। 

খবর পেয়ে পার্কে দেখতে এসেছেন গাজীপুর সদর উপজেলা কৃষি কর্মকর্তা মো. হাসিবুল হাসান। তিনি জানান, এরকম কলার গাছ আগে কখনও দেখিনি। ৭ ফুটের ছড়িও এসেছে। দুই হাজারের বেশি কলা ধরেছে ছড়িতে। উপরের কলাগুলো খাওয়ার উপযোগী হলেও নিচের অংশের কলাগুলো এখনও খাওয়ার অনুপযোগী। আরও কদিন অপেক্ষা করতে হবে কলাগুলো কি হয় কেমন হয়। আমরা এ বিষয়ে কৃষি গবেষণা ইনস্টিটিউটকে জানাবো। তারা গবেষণা করে এ বিষয়ে আরও বিস্তারিত বলতে পারবে।

(ঢাকাটাইমস/২৪ডিসেম্বর/জেডএম)