অস্ট্রেলিয়ায় প্রবল ঝড়বৃষ্টিতে নিহত ৯

প্রকাশ | ২৭ ডিসেম্বর ২০২৩, ১১:৪৫ | আপডেট: ২৭ ডিসেম্বর ২০২৩, ১৪:১০

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস

অস্ট্রেলিয়ার পূর্বাঞ্চলীয় প্রদেশ ভিক্টোরিয়া, কুইন্সল্যান্ড, নিউ সাউথ ওয়েলসে গত দুইদিন ধরে ভয়াবহ ঝড়ের সঙ্গে প্রবল বৃষ্টিপাত অব্যাহত আছে। এতে এখন পর্যন্ত কমপক্ষ ৯ জনের প্রাণহানি এবং ব্যাপক ক্ষয়ক্ষতির খবর পাওয়া গেছে। এছাড়াও কুইন্সল্যান্ডে ৯০ হাজার মানুষ বিদ্যুৎহীন রয়েছে।

স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, কুইন্সল্যান্ডের কাছে গ্রিন আইল্যান্ডে নৌকা ডুবে তিনজন মারা গেছেন। নৌকায় ১১ জন ছিলেন। তারা মাছ ধরতে গিয়েছিলেন। আটজনকে উদ্ধার করা হয়েছে। তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। তবে তাদের জীবনের আশঙ্কা নেই।

কুইন্সল্যান্ডে বন্যার পানিতে ভেসে গিয়ে মারা গেছেন এক নারী ও একটি নয় বছরের মেয়ে। গাছ পড়ে আরও দুই জনের মৃত্যু হয়েছে। ক্যাম্পগ্রাউন্ডে একজন নারীর মৃতদেহ উদ্ধার করা হয়েছে। কর্তৃপক্ষ আগে থেকেই সাবধান করে দিয়েছিল, বৃষ্টির ফলে নদী ও নালার জল হঠাৎ বেড়ে গিয়ে আশপাশের এলাকা ভাসাতে পারে। ছুটির সময় অনেকেই এখানে ক্যাম্পিং করেন।

কুইন্সল্যান্ডের জরুরি পরিষেবার ডেপুটি কমিশনার কেভিন ওয়ালশ জানিয়েছেন, তাদের দপ্তরের কর্মীরা সব জায়গা ঘুরে দেখছেন। মানুষকে সতর্ক করছেন।

জলবায়ু পরিবর্তনের ফলে এখন অনেক দেশেই আবহাওয়ার এই খামখেয়ালিপনা দেখা যাচ্ছে। প্রবল ঝড়বৃষ্টি হচ্ছে অনেক দেশেই। 

অস্ট্রেলিয় আবহাওয়া অফিস জানিয়েছে, বুধবার থেকে বৃষ্টি কমার সম্ভাবনা রায়েছে। তবে ভিক্টোরিয়াতে এখনো বন্যা সতর্কতা জারি আছে।

আবহাওয়া বিশেষজ্ঞরা জানিয়েছেন, পূর্ব তটভূমিতে এখনো ঝড়বৃষ্টির আশঙ্কা আছে। অন্যত্র বৃষ্টির পরিমাণ অনেকটাই কমে যাবে।

(ঢাকাটাইমস/২৭ডিসেম্বর/এমআর)