ইরানে জোড়া বিস্ফোরণর দায় স্বীকার আইএসের

প্রকাশ | ০৫ জানুয়ারি ২০২৪, ১১:০৫ | আপডেট: ০৫ জানুয়ারি ২০২৪, ১১:৩৫

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস

ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কোরের (আইআরজিসি) সাবেক প্রধান কাসেম সোলেইমানির চতুর্থ মৃত্যুবার্ষিকীতে তার কবরের কাছে জোড়া বোমা বিস্ফোরণে প্রায় ১০০ জন নিহতের ঘটনায় দায় স্বীকার করেছে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। 

শুক্রবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

টেলিগ্রাম চ্যানেলে পোস্ট করা এক বিবৃতিতে আইএস দাবি করেছে, তাদের দুই সদস্য সোলেইমানির স্মরণ অনুষ্ঠানের ভিড়ের মধ্যে আত্মঘাতি হামলা চালায়। তাদের ভাষ্যমতে, ওই দুই সদস্যের শরীরে বেঁধে রাখা বোমা বিস্ফোরণের মাধ্যমে হামলা চালানো হয়।

গত বুধবার স্থানীয় সময় বিকেল ৩টার দিকে ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কোরের (আইআরজিসি) অভিজাত শাখা কুদস ফোর্সের সাবেক প্রধান কাশেম সোলাইমানির চতুর্থ মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত এক অনুষ্ঠানে জোড়া বিস্ফোরণের ঘটনা ঘটে। দেশটির দক্ষিণপূর্বাঞ্চলীয় কেরমান শহরে কাশেম সোলাইমানির সমাধিস্থল থেকে কয়েকশ মিটার দূরের এই বিস্ফোরণে প্রায় একশো জন নিহত ও দুই শতাধিক আহত হন।

ইরানের সরকারি বার্তাসংস্থা ইরনা প্রাথমিকভাবে ১০৩ জন নিহত এবং  আরও ২১১ জন আহত হয়েছেন, যাদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।পরে ইরানি স্বাস্থ্যমন্ত্রী বাহরাম আইনোল্লাহি নিহতের সংখ্যা সংশোধন করে বলেন, ‘সন্ত্রাসী হামলায় নিহতের সঠিক সংখ্যা ৯৫ জন’। তিনি বলেন, আগের সংখ্যা ১০৩ হওয়ার কারণ ছিল কিছু নাম ‘ভুল করে দুবার নিবন্ধিত হয়েছিল’। তবে বৃহস্পতিবার ইরানের জরুরি পরিষেবার প্রধান হামলায় নিহতের সংখ্যা ৯৫ থেকে কমিয়ে ৮৪ জনে নামিয়ে আনেন।

এদিকে ইরানের দাবি, প্রাণঘাতী এই হামলার পেছনে অবশ্যই ইসরায়েল এবং যুক্তরাষ্ট্র জড়িত রয়েছে। এছা[ড়া রক্তক্ষয়ী এই হামলার প্রতিশোধ নেয়ার অঙ্গীকার করেছিল তেহরান। 

অন্যদিকে বৃহস্পতিবার হোয়াইট হাউসের মুখপাত্র জন কিরবি সাংবাদিকদের বলেছেন, বুধবারের হামলায় যুক্তরাষ্ট্রের কোনও হাত নেই। এই হামলার জন্য ইসলামিক স্টেটকেই সন্দেহ করছিল যুক্তরাষ্ট্র।

(ঢাকাটাইমস/০৫জানুয়ারি/এমআর)