রাষ্ট্রদূতদের পদ বহালে সম্মত পাকিস্তান ও ইরান 

প্রকাশ | ২৩ জানুয়ারি ২০২৪, ১২:৪০

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস

গত সপ্তাহে একে অপরের ভূখণ্ডে পাল্টাপাল্টি হামলার ঘটনায় পাকিস্তান ও ইরান মধ্যে চরম কূটনৈতিক উত্তেজনা দেখা দেয়। আকাশসীমা লঙ্ঘন ও হামলার জবাবে ইরান থেকে নিজেদের রাষ্ট্রদূত প্রত্যাহার করে পাকিস্তান। একইসঙ্গে পাকিস্তানে নিযুক্ত ইরানি রাষ্ট্রদূতকেও ইসলামাবাদে না ফিরতে বলা হয়। তবে সোমবার রাষ্ট্রদূতদের নিজ নিজ পদে ফেরত পাঠাতে সম্মত হয়েছে দুই দেশ। খবর আনাদোলুর। 

সোমবার পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, পাকিস্তান ও  ইরানের পররাষ্ট্রমন্ত্রীরা টেলিফোন কথোপকথনে পারস্পরিকভাবে সম্মত হয়েছেন, উভয় দেশের রাষ্ট্রদূতরা আগামী ২৬ জানুয়ারির মধ্যে তাদের নিজ নিজ পদে ফিরে যেতে পারেন।

বিবৃতিতে আরও ঘোষণা করা হয়েছে, ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ান পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী জলিল আব্বাস জিলানির আমন্ত্রণে ২৯ জানুয়ারি পাকিস্তান সফর করবেন।

প্রসঙ্গত, গত সপ্তাহে দুই প্রতিবেশীর মধ্যে সামরিক উত্তেজনা দেখা দেয়। মঙ্গলবার বেলুচিস্তান প্রদেশে হামলা চালায় ইরান। এতে দুই শিশু নিহত এবং বেশ কয়েক জন আহত হয়। তেহেরান বলছে, জঙ্গি গোষ্ঠী জইশ আল-আদলের শিবিরগুলোকে লক্ষ্যবস্তু করেছে ইরানি সশস্ত্র বাহিনী। 

এই হামলার ৪৮ ঘন্টা না যেতেই বৃহস্পতিবার সকালে ইরানের সিস্তান-বেলুচিস্তান প্রদেশে বিমান হামলা চালায় পাকিস্তান। ইরানি গণমাধ্যম অনুযায়ী এই হামলায় চার শিশুসহ নয়জন নিহত হয়। ইসলামাবাদের দাবি, বেলুচিস্তান প্রদেশে পাকিস্তানি বংশোদ্ভূত সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে আক্রমণ করেছে৷


(ঢাকাটাইমস/২৩জানুয়ারি/এমআর)