কুড়িগ্রামে তাপমাত্রা বৃদ্ধি পেলেও বইছে মৃদু শৈত্যপ্রবাহ

প্রকাশ | ২৪ জানুয়ারি ২০২৪, ১১:০০

কুড়িগ্রাম প্রতিনিধি, ঢাকা টাইমস

কুড়িগ্রামে তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেলেও বইছে মৃদু শৈত্যপ্রবাহ। কনকনে ঠান্ডা ও ঘন কুয়াশায় বিপর্যস্ত হয়ে পড়েছে স্বাভাবিক জীবনযাত্রা। 

বুধবার সকাল ৯টায় জেলার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ ডিগ্রি সেলসিয়াস। যা গতকাল মঙ্গলবার ছিল ৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

অপরদিকে ঠান্ডায় সবচেয়ে বিপাকে পড়েছে শ্রমজীবী ও নিম্নআয়ের মানুষজন। শীত উপেক্ষা করে বাড়ি থেকে বের হলেও কাজ পাচ্ছেন না অনেকে। সকাল থেকে দুপুর পর্যন্ত সূর্যের দেখা মিলছে না। দিনের অধিকাংশ সময় থাকছে মেঘাচ্ছন্ন। এ সময় উওরের হিমেল হাওয়ায় ঠাণ্ডার তীব্রতা বেশি অনুভূত হচ্ছে। শীত ও কনকনে ঠান্ডায় হাসপাতালগুলোতে বাড়ছে ডায়রিয়া, নিউমোনিয়া, শ্বাসকষ্ট, সর্দি কাশিসহ-শীতজনিত রোগীর সংখ্যা।

সদর উপজেলার যাত্রাপুর ইউনিয়নের মিরাজুল বলেন, এই ঠান্ডায় বাইরে কাজ করতে যাচ্ছি। খুবই সমস্যা হচ্ছে, দুদিন ধরে সর্দি-কাশিতে ভুগছি। শীতকালে ঠিকমতো কাজ করতে না পারায় সংসার চালানোয় মুশকিল হয়ে পড়েছে। অভাবের সংসার, ছেলেদের গরমের কাপড় কিনবো তাও পারছি না।

কুড়িগ্রামের রাজারহাট কৃষি আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুবল চন্দ্র সরকার বলেন, জানুয়ারি মাসজুড়েই তাপমাত্রা এরকম থাকার সম্ভাবনা রয়েছে। 

তবে এ মাসের ২৫ তারিখের পর তাপমাত্রা কিছুটা বৃদ্ধি পেতে পারে।

(ঢাকাটাইমস/২৪জানুয়ারি/প্রতিনিধি/জেডএম)