গাজার নাসের হাসপাতালে জ্বালানি-খাবার শেষ, বিপাকে ৩৫০ রোগী 

প্রকাশ | ২৭ জানুয়ারি ২০২৪, ১৩:৩৭

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস

গাজা উপত্যকার খান ইউনিসের নাসের হাসপাতালে বিদুৎ সরবরাহের জ্বালানি, খাবার ফুরিয়ে গেছে। এতে হাসপাতালটিতে বর্তমানে অবস্থানরত ৩৫০ জন রোগী এবং প্রায় ৫ হাজার বাস্তুচ্যুত ফিলিস্তিনিরা ভয়াবহ বিপদের সম্মুখীন হয়েছে বলে সতর্ক করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান টেড্রোস আধানম ঘেব্রেইসাস। খবর আনাদোলুর।     

শুক্রবার হাসপাতালের একটি ভিডিওসহ এক এক্স পোস্টে ডব্লিউএইচও প্রধান লিখেছেন, ‘খান ইউনিসের হাসপাতালের চারপাশে লড়াই তীব্র হওয়ার সাথে সাথে শত শত রোগী এবং স্বাস্থ্যকর্মী পালিয়ে গেছে। তবে বর্তমানে ৩৫০ জন রোগী এবং প্রায় ৫ হাজার  বাস্তুচ্যুত মানুষ হাসপাতালে রয়ে গেছে।’

তিনি আরও বলেন, হাসপাতালের আশেপাশে লড়াই চলছে, যা পুনরায় জ্বালানি ও খাবার সরবরাহ চ্যালেঞ্জিং হয়ে দাঁড়িয়েছে। আমরা একটি অবিলম্বে যুদ্ধবিরতির জন্য আবেদন করছি, যাতে আমরা জরুরিভাবে প্রয়োজনীয় জীবন রক্ষাকারী সামগ্রীগুলো পুনরায় সরবরাহ করতে পারি। 

এদিকে আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, নাসের হাসপাতালের অর্থোপেডিক সার্জারি বিভাগের প্রধান ডাঃ বাসাম মেকদাদকে গ্রেপ্তার করেছে ইসরায়েলি বাহিনী। 

ডক্টরস উইদাউট বর্ডারস (মেডিসিনস সানস ফ্রন্টিয়ার্স নামেও পরিচিত) শুক্রবার বলেছে, চারপাশে ভারী লড়াই এবং বোমা হামলার কারণে নাসের হাসপাতালে গুরুত্বপূর্ণ চিকিৎসা পরিষেবা ভেঙে পড়েছে। ৩৫০ জন রোগী এখনো সেখানে আটকা পড়েছে, তবে কোনো অ্যাম্বুলেন্স না থাকায় তাদেরকে সেখান থেকে সরিয়ে নেওয়া সম্ভব হচ্ছে না।  

(ঢাকাটাইমস/২৭জানুয়ারি/এমআর)