বইমেলা ঘিরে সুনির্দিষ্ট কোনো হুমকি নেই: ডিএমপি কমিশনার

প্রকাশ | ৩১ জানুয়ারি ২০২৪, ১১:৩৫ | আপডেট: ৩১ জানুয়ারি ২০২৪, ১১:৩৮

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস

অমর একুশে বইমেলাকে ঘিরে সুনির্দিষ্ট কোনো হুমকি নেই বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান।

বুধবার বেলা ১১টার দিকে সোহরাওয়ার্দী উদ্যানে অমর একুশে বইমেলা-২০২৪ উপলক্ষে নিরাপত্তা পরিকল্পনা সম্পর্কে এক ব্রিফিংয়ে এ কথা বলেন ডিএমপি কমিশনার।

ডিএমপি কমিশনার বলেন, “বইমেলাকে কেন্দ্র করে কয়েক স্তরের নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। মেলার জন্য নিশ্ছিদ্র নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।” 

তিনি বলেন, “এই মেলায় আইনশৃঙ্খলার জন্য ক্ষতিকর বা ধর্মীয় অনুভূতিতে আঘাত হানে এমন কোনো বই প্রকাশিত হলে পুলিশ ব্যবস্থা গ্রহণ করবে।”

হাবিবুর রহমান বলেন, “অমর একুশে বইমেলা বাঙালির বড় ঐতিহ্য। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল বিকাল ৩টায় বইমেলা উদ্বোধন করবেন। এ জন্য মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে ব্যাপক নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।”

তিনি বলেন, “মেলায় মানুষের ব্যাগ তল্লাশিসহ যাবতীয় নিরাপত্তা নিশ্চিত করা হবে। সাদা পোশাকে গোয়েন্দা পুলিশ তৎপর থাকবে। ডগ স্কোয়াড, বোম্ব ডিসপোজাল টিম থাকবে। পুলিশি নিরাপত্তার বাইরেও পুলিশের ব্রেস্ট ফিডিং সেন্টার থাকবে, ব্লাড ব্যাংক থাকবে, বিশুদ্ধ খাবার পানির ব্যবস্থা থাকবে, শিশু হারিয়ে গেলে তা খুঁজে দেওয়ার ব্যবস্থাও থাকবে মেলায় “

হাবিবুর রহমান বলেন, “এবারের বইমেলার প্রতিবাদ্য ‘পড়ো বই গড়ো দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ’। 

এই মেলায় গড়ে প্রতিদিন এক লাখ মানুষের সমাগম হবেও বলে উল্লেখ করেন ডিএমপি কমিশনার।

এবার মেট্রোরেলের জন্য মেলায় দর্শনার্থী বাড়বে বলে মন্তব্য করে হাবিবুর রহমান আরও বলেন, “সোহরাওয়ার্দী উদ্যানে মোট ৫টি গেট থাকবে। প্রত্যেকটা গেট থেকেই মেলায় প্রবেশ এবং বের হওয়ার ব্যবস্থা থাকবে। এছাড়া নারী-পুরুষের জন্য আলাদা গেটের ব্যবস্থা থাকবে।” 

ব্রিফিং শেষে সোহরাওয়ার্দী উদ্যানে স্টলগুলো পরিদর্শন করেন ডিএমপি কমিশনার হাবিবুর রহমান।

ঢাকাটাইমস/৩১জানুয়ারি/টিআই/এফএ