নোয়াখালীর কুখ্যাত রাজাকার আবুল খায়ের গ্রেপ্তার

প্রকাশ | ০১ ফেব্রুয়ারি ২০২৪, ১৫:৩৩ | আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:৪২

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস

১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে নোয়াখালীতে পাকিস্তানি হানাদার বাহিনীর সহযোগী মো. আবুল খায়েরকে গ্রেপ্তার করেছে র‌্যাব। তিনি যুদ্ধকালীন সময়ে রাজাকার বাহিনীর সদস্য হিসেবে অপহরণ, নৃশংস হত্যাকাণ্ডসহ মানবতাবিরোধী অপরাধে সরাসরি সম্পৃক্ত ছিলেন।

বুধবার ডিএমপির উত্তরা (পশ্চিম) থানার আহালিয়ার মাস্টারগলি এলাকায় অভিযান চালিয়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ (বাংলাদেশ) এর পরোয়ানাভুক্ত এই আসামিকে গ্রেপ্তার করা হয়।

র‌্যাব-১০ জানিয়েছে, মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে আবুল খায়েরসহ অন্যান্য সশস্ত্র রাজাকার ও পাকিস্তানি আর্মি নোয়াখালীর কোম্পানীগঞ্জের বিভিন্ন এলাকায় বুদ্ধিজীবী ড. রমেশ চন্দ্র সেন, সাতজন মুক্তিযোদ্ধাসহ মোট ১০ জনকে  হত্যা করে।

২০১৭ সালে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে একটি মামলা হয়। ২০২১ সালের ৫ ডিসেম্বর যুদ্ধাপরাধী আবুল খায়েরের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গ্রেপ্তারি পরোয়ানা জারি করে। এরপর থেকে তিনি দেশের বিভিন্ন স্থানে ছদ্মবেশে আত্মগোপন করেন। তাকে গ্রেপ্তারে র‌্যাব-১০ গোয়েন্দা নজরদারি বাড়ায়। এরই ধারাবাহিকতায় গতকাল রাতে উত্তরা থেকে তাকে গ্রেপ্তার করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে অভিযুক্ত আবুল খায়ের ঘটনার সঙ্গে সম্পৃক্ত থাকার কথা স্বীকার করেছেন। গ্রেপ্তারি পরোয়ানা ইস্যু হওয়ার পর গ্রেপ্তার এড়াতে বিভিন্ন স্থানে ছদ্মবেশে আত্মগোপনে থাকতেন তিনি।

(ঢাকাটাইমস/০১ফেব্রুয়ারি/এসএস/এসএম)