পাথরঘাটায় বাম্পার ফলনের আশায় ৫৫৯ হেক্টর জমিতে আলু চাষ

প্রকাশ | ১০ ফেব্রুয়ারি ২০২৪, ১৫:৩৪

পাথরঘাটা (বরগুনা) প্রতিনিধি, ঢাকা টাইমস

সফলতার আশা নিয়ে আলুর ক্ষেত পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন বরগুনার পাথরঘাটা উপজেলার উপকূলীয় চাষিরা।

এ মৌসুমে উপজেলার কাকচিড়া ইউনিয়নের জালিয়াঘাটা, শিংড়াবুনিয়া, রূপধন, কুপধন, হরিদ্রা এবং কালমেঘা ইউনিয়নে আশানুরুপ আলুর চাষ হয়েছে।

পাথরঘাটা উপজেলা কৃষি অফিস সুত্রে জানা যায়, এ বছর উপজেলায় আলু চাষে ৪০০ হেক্টর জমিতে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলে, এ লক্ষ্যমাত্রা ছাড়িয়ে ৫৫৯ হেক্টর জমিতে আলুর আবাদ করা হয়েছে।

উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, প্রতিদিন সকাল হলেই ক্ষেতে বিভিন্ন পরিচর্যার কাজে ব্যস্ত থাকেন চাষিরা। আলুক্ষেতে কীটনাশক, সার প্রয়োগ এবং আগাছা পরিষ্কার ব্যস্ত সময় পার করছেন। এ অঞ্চলে আলু চাষে লাভবান হওয়ায় আগ্রহ বাড়ছে আলু চাষিদের মাঝে। তাই চলতি মৌসুমে ব্যাপক হারে চাষিরা আলুর চাষ করেছেন।

উপজেলার কাকচিরা ইউনিয়নের জালিয়াঘাটার সঞ্জিব বেপারী জানান, কৃষি অফিসের পরামর্শে এ বছর তিনি ১ একর জমিতে আলুর চাষ করেছেন। এতে তার খরচ হয়েছে ১ লাখ ৫০ হাজার টাকা। এছাড়াও অনেক কৃষকরা জানিয়েছেন আবহাওয়া অনুকূলে থাকলে এবং আলুর ফলন ও ভালো দাম পেলে লাভবান হবেন বলে সকলে আশাবাদী।

তারা আরও জানান, আলু চাষে সরকারের সু-দৃষ্টি বা একটু সুযোগ তৈরি করে দিলে আলু চাষিদের কখনও লোকসানে পড়তে হবে না।

উপজেলা কৃষি কর্মকর্তা শওকত হোসেন জানান, এই এলাকার মাটি আলু চাষের উপযোগী। এবারে আলু চাষে ব্যাপক ফলন হবে বলে আশা করা যাচ্ছে। আমরা কৃষি বিভাগ থেকে কৃষকদের পরামর্শ এবং সর্বাত্মক সহযোগিতা করে যাচ্ছি।

(ঢাকাটাইমস/১০ফেব্রুয়ারি/প্রতিনিধি/জেডএম)