মেডিকেল ভর্তি পরীক্ষার ফল প্রকাশ, জানা যাবে যেভাবে

প্রকাশ | ১১ ফেব্রুয়ারি ২০২৪, ১৪:৫৬ | আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২৪, ১৫:৫৩

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস

২০২৩-২৪ শিক্ষাবর্ষে এমবিবিএস ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। রবিবার দুপুরে মহাখালী স্বাস্থ্য অধিদপ্তরের (পুরাতন) সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে ফলাফল প্রকাশ করেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন।

এই পরীক্ষায় পাস করেছেন ৪৯ হাজার ৯২৩ জন।

এ বছর ভর্তি পরীক্ষায় সর্বোচ্চ ৯২ দশমিক ৫ নম্বর পেয়ে প্রথম হয়েছেন তানজিম মুনতাকা সর্বা।

স্বাস্থ্যমন্ত্রী জানান, এ বছর মোট পাসের হার ৪৭ দশমিক  ৮৩ শতাংশ। ভর্তি পরীক্ষায় ছেলেদের পাসের হার ৪০ দশমিক ৯৮ শতাংশ এবং মেয়েদের পাসের হার ৫৯ দশমিক ২ শতাংশ।

এ বছর সরকারি মেডিকেল কলেজে মোট ৫ হাজার ৩৮০ আসন। তার মধ্যে পুরুষ প্রার্থীর সংখ্যা ২ হাজার ৩১২ জন যা মোট সংখ্যার ৪৩ শতাংশ এবং নারী শিক্ষার্থীর সংখ্যা ৩ হাজার ৬৮ জন যা ৫৭ শতাংশ।

এছাড়া মুক্তিযোদ্ধা কোটায় মোট আসন সংখ্যার ৫ শতাংশ হিসাবে ২৬৯ জন শিক্ষার্থী এবং ক্ষুদ্র নৃগোষ্ঠীর জন্য সংরক্ষিত কোটায় ৩৯ জন শিক্ষার্থী নির্বাচিত হয়েছে।

এ বছর ৩৭টি সরকারি মেডিকেল কলেজের ৫ হাজার ৩৮০টি আসনে এবং ৬৭টি অনুমোদিত বেসরকারি মেডিকেল কলেজের ৬ হাজার ২৯৫টি আসনে শিক্ষার্থী ভর্তি করা হবে।

বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল' কর্তৃক প্রণীত নীতিমালার শর্তানুযায়ী ভর্তি পরীক্ষার প্রাপ্ত নম্বর ও এসএসি/সমমান এবং এইচএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ হতে প্রাপ্ত নম্বর যোগ করে অর্জিত স্কোরের ভিত্তিতে মেধা ও পছন্দক্রম অনুযায়ী ৫ হাজার ৩৮০ জন। মেধা কোটায় ৫ হাজার ৭২ জন। ৫ শতাংশ মুক্তিযোদ্ধা কোটায় ৫৬৯ জন ও পশ্চাৎপদ জনগোষ্ঠীর জন্য সংরক্ষিত আসনের ৩৯ জন পরীক্ষার্থীকে ৩৭টি সরকারি মেডিকেল কলেজে ভর্তির জন্য প্রাথমিকভাবে নির্বাচিত করা হয়েছ।

মোট ১ লাখ ৪ হাজার ৩৭৪ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী এই শিক্ষাবর্ষে ভর্তির জন্য আবেদন করে। এর মধ্যে ১ লাখ ২ হাজার ৩৬৯ জন ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে। ২ হাজার ৫ জন আবেদনকারী ভর্তি পরীক্ষায় অনুপস্থিত ছিল। অনুপস্থিতির হার ১ দশমিক ৯২ শতাংশ।

পরীক্ষায় পাস নম্বর পূর্ববর্তী বছরের ন্যায় ৪০ শতাংশ নির্ধারিত ছিল। এর ভিত্তিতে মোট ৪৯ হাজার ৯২৩ জন ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয়। পাসের হার ৪৭ দশমিক ৮৩ শতাংশের মধ্যে পুরুষ প্রার্থী ছিল ২০ হাজার ৪৫৭ জন, যা উত্তীর্ণ প্রার্থীর ৪০ দশমিক ৯৮ শতাংশ। উত্তীর্ণ নারী প্রার্থীর সংখ্যা ২৯ হাজার ৪৬৬ জন, যা উত্তীর্ণ প্রার্থীর ৫৯ দশমিক ২ শতাংশ।

সরকারি মেডিকেল কলেজে নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তির সময়সীমা আগামী ১৮ ফেব্রুয়ারি থেকে ২৪ তারিখ পর্যন্ত। আর বেসরকারি মেডিকেল কলেজে ভর্তির অনলাইন আবেদন গ্রহণের বিজ্ঞপ্তি আগামী ১৪ ফেব্রুয়ারি প্রকাশিত হবে।

যেভাবে জানা যাবে মেডিকেলের ফল:

পরীক্ষার্থীরা ওয়েবসাইট থেকে ফল জানতে পারবেন। এছাড়া স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটেও ফলাফল বিষয়ক তথ্য প্রকাশ হবে। উত্তীর্ণ শিক্ষার্থীদের মুঠোফোনেও যাবে বার্তা। আবেদনের সময় দেওয়া মোবাইল নম্বরে ফলাফল পাওয়া যাবে।

(ঢাকাটাইমস/১১ফেব্রুয়ারি/টিআই/এজে)