জলবায়ু প্রতিশ্রুতি পূরণে উন্নত বিশ্বের প্রতি পরিবেশমন্ত্রীর আহ্বান

প্রকাশ | ১৩ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:২৬ | আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:৩৬

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস

উন্নত দেশগুলোকে তাদের জলবায়ু বিষয়ক প্রতিশ্রুতি পূরণের জন্য আহ্বান জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী।

মঙ্গলবার দুবাইয়ে ‘ওয়ার্ল্ড গভর্নমেন্ট সামিট’- অনুষ্ঠানে অংশ নিয়ে তিনি এ আহ্বান জানান।

বিশ্বব্যাপী সংহতি এবং আস্থা বৃদ্ধির প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে পরিবেশমন্ত্রী বলেন, কপ-২৮ এর সময় সংযুক্ত আরব আমিরাতে ঐকমত্যের মাধ্যমে যে গতিবেগ তৈরি হয়েছে তা দৃঢ় করার প্রয়াস অব্যাহত রাখতে হবে।

পূর্ববর্তী কপ-এ এই পর্যন্ত নির্গমন হ্রাস, বাস্তবায়নের উপায় এবং অভিযোজন অর্থ সংক্রান্ত প্রতিশ্রুতিগুলি পূরণ করা হয়নি। ‘এডাপটেশন গ্যাপ’ এবং ‘ফাইন্যান্সিং গ্যাপ’ এর মতো শর্তগুলির পিছনে মৌলিক ‘ট্রাস্ট গ্যাপ’ রয়েছে।

এক্ষত্রে আস্থার ঘাটতি পূরণের জন্য সমন্বিত প্রচেষ্টার আহ্বান জানিয়ে সাবের হোসেন চৌধুরী বলেন, ‘কপ-২৮’ -এ বিশ্বব্যাপী বিশ্বাস এবং সংহতি গড়ে তোলার প্রতি অগ্রাধিকার দেয়া হয়েছিল।

তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের যে সমস্যা আমরা তৈরি করছি, তার চেয়ে দ্রুত তা সমাধান করতে হবে।

এ সময় আরব আমিরাতের মন্ত্রিপরিষদ বিষয়ক মন্ত্রী এবং ওয়ার্ল্ড গভর্নমেন্ট সামিটের চেয়ারম্যান মোহাম্মদ আল-গেরগাউই বলেন, শুধুমাত্র গত বছর বিশ্বজুড়ে বিরোধ, সংঘাত এবং সহিংসতার পেছনে খরচ যে ১৭ ট্রিলিয়ন ডলার। তিনি বলেন, এই সংখ্যার মাত্র ছয় শতাংশ এক বছরের মধ্যে মানবতার মুখোমুখি বড় চ্যালেঞ্জের খরচ মেটাতে সক্ষম। এটি ক্ষুধা এবং সাক্ষরতা দূর করতে পারে, ক্যান্সারের চিকিৎসা করতে পারে এবং পরিষ্কার জল সরবরাহ করতে পারে।

মানবতার মুখোমুখি অন্যান্য চ্যালেঞ্জ মোকাবেলায় আরও বিনিয়োগ করলে কী অর্জন করা যেতে পারে বিশ্বনেতাদের প্রতি তা কল্পনা করার আহ্বান জানান ‘ডব্লিউজিএস’ এর চেয়ারম্যান।

(ঢাকাটাইমস/১৩ফেব্রুয়ারি/জেএ/এসআইএস)